সোমবার, ২০ মে ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

বোদায় আম ও লিচুর বাম্পার ফলনে সম্ভাবনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১২ মে, ২০১৮
  • ৪৩৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের বোদায় এবার আম ও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে আম ও লিচু চাষীরা জানিয়েছেন, এবার বাম্পার ফলনে আশংকা হয়ে দাড়িয়েছে প্রাকৃতিক দুর্যোগ। আবহাওয়া অনুকূলে থাকলে আম ও লিচু চাষীরা গতবারের চেয়ে এবার অধিক লাভের আশা করছেন।

আম ও লিচু চাষীরা এখন বাগান পরিচর্যা করে ব্যস্ত সময় পার করছেন।  উপজেলায় আম ও লিচু গবেষনাগার এবং সংরক্ষণের জন্য হিমাগার গড়ে তোলার দাবী জানিয়েছেন বাগান চাষীরা। প্রতি বছর এ উপজেলার আম ও লিচু স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়ে থাকে। উপজেলার বিস্তৃর্ণ এলাকা জুড়ে আম ও লিচুর বাগান রয়েছে। এ উপজেলার আম ও লিচু অনেকটা সু-স্বাদু, রসালো ও উন্নত মানের।

এ এলাকার আম ও লিচুর গুণগত মান ভালো হওয়ায় চাহিদা রয়েছে দেশ জুড়ে। উপজেলার বিশেষ করে বোদা পৌর সাতখামার, চন্দনবাড়ি, সাকোয়া, মাড়েয়া, ময়দানদিঘী, বড়শশী কালিয়াগঞ্জ, ঝলইশালশিরি, পাঁচপীরসহ আশপাশের গ্রামে দেশের উৎকৃষ্টমানের আম ও লিচু উৎপাদন হয়ে থাকে। এছাড়া উপজেলার প্রায় বাসা-বাড়ির পতিত জমিতে ও আশপাশের জমিতে আম ও লিচুর গাছ রোপন করে থাকে বাগান প্রেমীরা। তাই অধিক লাভের আশায় দিন-রাত পরিচর্যা ও দেখাশুনা করেন মধুফল খ্যাত চাষীরা।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন অর রশিদ জানান, প্রায় ১ হাজার ২০০ হেক্টর জমিতে ছোট-বড় মিলে প্রায় ১ হাজার ৫৫০ এর অধিক আম ও লিচুর বাগান রয়েছে। বেদানা, চায়না-থ্রি, বোম্বাই, মাদ্রাজী, চায়না-টু ও কাঁঠালি জাতের লিচু এবং সূর্যাপুরী আম, হারিভাঙ্গা, কলম, লেঙ্গরা, আমরুপালী ও ক্ষীরসা সহ বিভিন্ন আমের ফলন ভালো হয় এ অঞ্চলে।

পঞ্চগড় জেলার সবচেয়ে বেশি আম ও লিচুর বাম্পার ফলন হওয়ায় এখানকার মানুষ এবার খুবই খুশি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এ জেলায় আম ও লিচু গবেষণাগার এবং সংরক্ষণের জন্য কোন হিমাগার না থাকায় প্রতি বছর আম ও লিচু পঁচে নষ্ট হয়। ফলে স্বল্প সময়ের এ মৌসুমী ফল সংরক্ষণের অভাবে বাগান মালিকদের কাছ থেকে সিন্ডিকেটের মাধ্যমে নির্ধারিত মূল্যের চেয়ে স্বল্প মূল্যে ক্রয় করেন সুবিধাভোগী ব্যবসায়ীরা।

ফলে আম ও লিচু চাষীরা ক্ষতি গ্রস্থ হচ্ছেন। তাই বোদাসহ পঞ্চগড় জেলায় একটি আম ও লিচু সংরক্ষণের জন্য হিমাগার স্থাপনের দাবি জানিয়েছে এ এলাকার আম ও লিচু চাষীরা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com