রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৪০ লাখ শ্রমিক পাবে টিসিবির পণ্য, ১ অক্টোবর থেকে বিতরণ তারুণ্যের সামনে স্বৈরাচারের দানবীয় শক্তি খড়কুটোর মত ভেসে যায়: জিএম কাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে আমরা আগস্ট বিপ্লবের প্রতিফলন দেখতে চাই: মেজর হাফিজ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি ফের রিমান্ডে সিডনি পালিয়েছেন অতিরিক্ত আইজিপি মীর রেজাউল আলম আমরা বিজ্ঞানভিত্তিক মুক্তচিন্তার সমাজ চাই : শারমীন মুরশিদ এস আলম গ্রুপের সব স্থাবর সম্পদের তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ সাংবাদিক বদিউল আলম আর নেই সাংবাদিক শফিক রেহমানের সাজা এক বছর স্থগিত কোনো রকম তথ্য না দিয়ে ফের পানি ছাড়ল ভারত, নিম্নাঞ্চল প্লাবিত বাংলাদেশ-ভারত টেস্টের তৃতীয় দিনও পরিত্যক্ত নাসরাল্লাহ হত্যা, নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের দাবি ইরানের সাইবার সিকিউরিটি আইন দ্রুত সংশোধন: আসিফ নজরুল ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৭৩৫ মামলা, জরিমানা সাড়ে ২৯ লাখ টাকা নোয়াখালীতে গণপিটুনিতে যুবলীগ নেতার মৃত্যু জ্বালানি-এনবিআর-ব্যাংক সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএফসি স্বৈরাচারের পতন হলেও প্রেতাত্মারা এখনো আছে: বদিউল আলম বৈরুত বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার হ্যাক করেছে ইসরায়েল

নাইজেরিয়ায় নারী আত্মঘাতীর হামলায় নিহত ২৭

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৬ আগস্ট, ২০১৭
  • ৭৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তিন জন নারী আত্মঘাতীর বোমা হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন।

বোর্নো রাজ্যের মাইদুগুরিতে একটি শরণার্থীশিবিরের কাছে ওই তিন নারী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেয়। এ ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন মানুষ।

বোর্নো রাজ্যে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের শক্তিশালী আস্তানা রয়েছে। ২০০৯ সালে নাইজেরিয়া সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে পশ্চিমা শিক্ষাব্যবস্থার চরম বিরোধী এই ধর্মান্ধগোষ্ঠী। সাম্প্রতিক মাসগুলোতে এ রাজ্যে তাদের সহিংসতার মাত্রা কয়েক গুণ বেড়েছে।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী একদল গবেষক সম্প্রতি প্রকাশিত তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে, ইতিহাসে নাইজেরিয়ার বোকো হারামই প্রথম যাদের জঙ্গি কার্যক্রমে পুরুষের চেয়ে নারী আত্মঘাতীর সংখ্যা বেশি।

জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে গঠিত পর্যবেক্ষণকারী বাহিনীর সদস্য বাবা কুরা জানিয়েছেন, মঙ্গলবার প্রথমে এক নারী আত্মঘাতী শরণার্থীশিবিরের কাছে নিজেকে উড়িয়ে দেয়। এতে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর স্থানীয় দোকানিরা যখন তড়িঘড়ি করে তাদের দোকানপাট বন্ধ করছিল, তখন অন্য দুই নারী বোমার বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়। এ সময় অধিকাংশ হতাহতের ঘটনা ঘটে।

নাইজেরিয়া সরকার গত বছর ঘোষণা দেয়, বোকো হারাম পরাজিত হয়েছে। কিন্তু এ ঘোষণার সঙ্গে বাস্তবের মিল নেই। জঙ্গিরা সংগঠিত তৎপরতা অব্যাহত রেখেছে। বোর্নো রাজ্যে তাদের হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে নাইজেরীয় সেনাবাহিনী। ফলে লোকজন ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com