রবিবার, ১৯ মে ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

মাইক্রোসফটের জন্যই জন্ম আইফোনের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৮ জুলাই, ২০১৭
  • ৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের হাত ধরে স্মার্টফোনের ইতিহাসে সবচেয়ে বড় বিপ্লব ঘটে ২০০৭ সালে। দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে থেকে তিনি ওই সময় এক বিস্ময়কর মুঠোফোন বাজারে ছাড়েন। হ্যাঁ, আইফোনের কথাই বলা হচ্ছে। তবে মাইক্রোসফটের প্রতি ব্যক্তিগত ক্ষোভ থেকেই স্টিভ জবস আইফোন তৈরি করেন বলে ধারণা অনেকের।

সম্প্রতি এক অনুষ্ঠানে আইফোনের সফটওয়্যার বিভাগের প্রধান স্কট ফরস্টল আইফোনের ইতিহাস আবার তুলে ধরেন। স্কট বলেন, ‘মাইক্রোসফটে এমন কেউ ছিলেন, যাঁকে স্টিভ জবস মোটেও পছন্দ করতেন না। আইফোনের ইতিহাসটা হয়তো শুরুই হয়েছে মাইক্রোসফটে থাকা ওই ব্যক্তির প্রতি স্টিভ জবসের ক্ষোভ থেকে।’ স্কট বলেন, স্টিভের তৈরি মাল্টিটাস্কিং (এক পর্দায় একাধিক কাজ করার সুবিধা) অপারেটিং পদ্ধতির নকল করা নিয়ে মাইক্রোসফটের প্রতি তাঁর এত রাগ।

স্কট বলেন, পরবর্তী সময়ে স্টিভ তাঁর মাল্টিটাস্কিং পদ্ধতিকে একটি আঙুলের স্পর্শে ব্যবহার করা যাবে এমন একটি পার্সোনাল কম্পিউটারকে ট্যাবলেট কম্পিউটারে রূপান্তর করতে চান। একদিন স্টিভ জবস তাঁর নকশা ও প্রকৌশল দলকে ডেকে বলেন, এমন একটা টাচফোন তৈরি করা যায়, যেটা হবে মাল্টিটাস্কিং। এ সূত্র ধরেই শুরু হয় আইফোনের যাত্রা। দলটি এমন একটি স্মার্টফোনের নকশা তৈরি করে, যা সত্যিই মুঠোফোন প্রযুক্তিতে বিপ্লব সৃষ্টি করে। যা আজ অব্দি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন।
ম্যাশেবল

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com