রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিঙ্গাপুরে হঠাৎ মাথাচাড়া করোনার, আক্রান্ত প্রায় ২৬ হাজার বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপতি কাজী খলীকুজ্জমান, সম্পাদক আইনুল ওএমএস–এ গাফলতি হলে জেল-জরিমানার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী একদল কুকুরের আক্রমণে প্রাণ গেলো যুবকের উখিয়ায় অস্ত্রসহ ৪ আরসা সদস্য গ্রেপ্তার বিশ্ববাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা বৃষ্টি হতে পারে সারাদেশে সফলতার সঙ্গে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি: মেয়র তাপস গবেষকদের দাবি: ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া কোভ্যাক্সিনের টিকায় কানে নজর কাড়লেন কিয়ারা ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লোন নিয়ে রিকশা কিনছি, এখন কিস্তি দেবো কি করে ট্রাম্পের মস্তিষ্ক বিকৃত, গণতন্ত্রের জন্য হুমকি বাইডেন মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তে জয় মিয়ামির ১১ বছর পর আরেক বাংলাদেশির এভারেস্ট জয় সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরও একজনের মৃত্যু ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, চুক্তি চলতি বছরই ২য় ধাপের উপজেলা নির্বাচনে মাঠে থাকছে ৬১৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট জাতীয় এসএমই পুরস্কার-২০২৩ পেলেন ৭ উদ্যোক্তা

‘দুই বছরে ভূমধ্যসাগরে ১০ হাজার শরণার্থীর মৃত্যু’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৭ জুন, ২০১৬
  • ১১৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ১০ হাজারের বেশি শরণার্থী মারা গেছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থার মুখপাত্র অ্যাড্রিয়ান এডওয়ার্ড এ সম্পর্কে বলেছেন, ২০১৪ সালের গোড়ার দিকে যখন এ প্রবণতা বাড়তে শুরু করে তখন থেকে এ পর্যন্ত শুধু ভূমধ্যসাগরেই মারা গেছে ১০ হাজারের বেশি শরণার্থী। খুব সম্প্রতি ১০ হাজারের এ সংখ্যা পার হয়েছে বলে তিনি জানান।

জাতিসংঘের এ কর্মকর্তা আরো জানান, গত কয়েক মাসে মৃত্যুর সংখ্যা দ্রুত বেড়েছে। এর অর্থ হচ্ছে- ভূমধ্যসাগর পেরিয়ে আশ্রয় নিতে যাওয়া লোকজনের মৃত্যুর বিষয়ে নতুন রেকর্ড সৃষ্টি হতে যাচ্ছে।

গত কয়েক বছরে ইউরোপের একেবারে দোরগোড়ায় এসব শরণার্থী মারা গেছে বলে তিনি মন্তব্য করেন। এ সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধান বের করতে তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

এডওয়ার্ড বলেন, “মৃত্যুর এ হার দ্রুত বেড়ে যাওয়া অত্যন্ত উদ্বেগের বিষয় এবং বিশ্বকে মনে রাখতে হবে যে, এ সমস্যা সমাধানের জন্য অবশ্যই টেকসই ও বিকল্প ব্যবস্থা রয়েছে। আরো জীবনহানির অবসান ঘটাতে প্রয়োজনীয় ব্যবস্থা আন্তর্জাতিক সমাজকে অবশ্যই নিতে হবে।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com