শনিবার, ১১ মে ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
‘ইসরায়েলগামী’ ৩ জাহাজে হুথির ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা সিআইপি হলেন প্রাণ-আরএফএলের তিনজনসহ ১৮৪ ব্যবসায়ী হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে তিনজন নিহত, আহত ৫০ জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বাড়ছে: অর্থমন্ত্রী একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন ডলারের দাম বাড়ায় আমদানিতে প্রভাব পড়বে না: সালমান এফ রহমান খোলাবাজারে ডলার ১২৫ টাকা মাটিরাঙ্গায় সেনাবাহিনীর উদ্যোগে ঝুলন্ত সেতু নির্মাণ খাদ্যমন্ত্রীর বড় ভাই ধীরেশ চন্দ্র মজুমদার মারা গেছেন হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু গরু পাচারে বাধা দেওয়ায় কৃষককে গুলি করে হত্যা পূবালী ব্যাংকের মুনাফা বেড়েছে ৩০.৮৩ শতাংশ রোহিঙ্গাদের সহায়তায় আরও ৩ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান উপজেলা নির্বাচনে ৩৬ শতাংশ ভোট পড়েছে: ইসি আলমগীর ভারত তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল হামাস সংঘাত রাফার হাসপাতালগুলোও বন্ধ হওয়ার পথে

দুই বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন করতে চাপ সৃষ্টি করতে হবে-কাজী রিয়াজুল হক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৬৭ বার পড়া হয়েছে
?????

বাংলা৭১নিউজ, কক্সবাজার ব্যুরো : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবসনে বাংলাদেশের সাথে চুক্তি হলেও তাদের কোন সদিচ্ছা দেখা যাচ্ছে না। তাই চুক্তি মোতাবেক আগামী দুই বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পন্ন করতে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে হবে।

 

বাংলাদেশের সাথে তাদের সকল বানিজ্য সম্পর্ক ছিন্ন করা প্রয়োজন। নতুবা যথাসময়ে রোহিঙ্গা প্রত্যাবসান সম্ভব নয়। তিনি বলেন, পৃথিবীতে মিয়ানমার হলো একটি একরোখা রাষ্ট্র। তারা নিজেদের ইচ্ছেমতো চলে। শুক্রবার সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে তিনি উপরোক্ত কথা বলেন।

 

এর আগে সকাল থেকে বিকাল পর্যন্ত জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল উখিয়া নির্যাতিত ২৫ জন রোহিঙ্গা মহিলাদের ভিকটিম ও প্রত্যক্ষদর্শীর সাথে কথা বলে নানা তথ্য সংগ্রহ করেন।

নির্যাতনের বিষয় তুলে ধরে তিনি বলেন, আমরা পর্যায়ক্রমে ২০০ নির্যাতিত রোহিঙ্গা মহিলা ভিকটিম ও প্রত্যক্ষদর্শীর কাছ থেকে রাখাইনে লোহমোর্ষক নির্যাতনের তথ্য সংগ্রহ করব। এসব তথ্য নিয়ে আমরা ডকুমেন্ট তৈরি করবো। যা আগামী ফেব্রুয়ারী মাসে জেনেভা কনভেনশন ও মার্চে জাতিসংঘের কাছে তুলে ধরা হবে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, রোহিঙ্গারা রাখাইনে ফিরে গেলেও তাদের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে।

সেজন্য বাংলাদেশকে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করা প্রয়োজন। নিরাপত্তা ও উন্নত জীবন যাপন নিশ্চিত না হলে রোহিঙ্গারা রাখাইনে ফিরে যেতে চাইবে না।

প্রেস বিফ্রিংয়ে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের  পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপ-পরিচালক (তদন্ত) এম. রবিউল ইসলাম, সুস্মিতা পাইক, সহ-পরিচালক আজহার হোসেন, পাবলিক রিলেশন অফিসার (পিআরও) ফারজানা সাঈদ, ইউএনডিপি শারমিলা রাসোল ও বৃত্তিকা হাসান।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com