মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা মত প্রকাশের স্বাধীনতায় ১২৮তম বাংলাদেশ পানিতে ডুবে দুই সন্তানের মৃত্যু, শোকে বারবার মূর্ছা যাচ্ছেন মা ঘর পাচ্ছে আরও ২০ হাজার ভূমিহীন পরিবার বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে চারগুণেরও বেশি বাজার মনিটরিংয়ের বিষয়টি আবার সচল করা হবে জামায়াত নেতা এটিএম আজহারের দুই বছরের কারাদণ্ড নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত

প্রথম নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৩১ মার্চ, ২০১৯
  • ৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:  প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে স্লোভাকিয়ার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হলেন আইনজীবী ও দুর্নীতিবিরোধী প্রচারক জুজানা কাপুতোভা।শনিবারের এ নির্বাচনে সরকারি দলের প্রার্থী শীর্ষস্থানীয় কূটনীতিক ও ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারোস সেফকোভিচকে পরাজিত করেন। খবর রয়টার্সের।

৪৫ বছর বয়সী কাপুতোভার তেমন কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। আইনজীবী হিসেবেই তিনি বেশি পরিচিত। তিনি নির্বাচনটিকে ভালো ও মন্দের দ্বন্দ্ব হিসেবে তুলে ধরেছিলেন।

গত বছর একজন অনুসন্ধানী সাংবাদিকের খুনের ঘটনা এ নির্বাচনে প্রভাব ফেলেছিল। সাংবাদিক ইয়াং কুচিয়াক পরিকল্পিত অপরাধগুলোর সঙ্গে রাজনীতিবিদের সম্পর্ক নিয়ে অনুসন্ধান করছিলেন।

তার এ অনুসন্ধান চালাকালে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নিজের হবু স্ত্রীর সামনেই তাকে গুলি করে হত্যা করা হয়।কুচিয়াকের হত্যাকাণ্ড নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন কাপুতোভা।

প্রায় সব ভোট গণনা শেষে দেখা যায় কাপুতোভা প্রায় ৫৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। স্লোভাকিয়ার প্রেসিডেন্ট পদটি অনেকাংশেই আনুষ্ঠানিক।

তালাকপ্রাপ্ত কাপুতোভা দুই সন্তানের জননী। তিনি লিবারেল প্রোগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির একজন সদস্য। তবে স্লোভাকিয়ার পার্লামেন্টে এর আগে এই দলটির কোনো আসন ছিল না।

বাংলা৭১নিউজ/এসড

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com