মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার বৃষ্টি, বিস্তীর্ণ এলাকা প্লাবিত রপ্তানি বাড়াতে অঞ্চলভিত্তিক আম প্যাকেজিং হাউজ তৈরিসহ ৮ দাবি ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে টাইগাররা ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত পিপিপি পদ্ধতিতে দুই বস্ত্রকল চালুসহ ৫ প্রস্তাব অনুমোদন বাচ্চু পরিবার ও লা মেরিডিয়ানের মালিকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন সঞ্জীভা গার্ডেনে ভিডিওকলে শিমুল-‘কসাই’ জিহাদ, দেখাল হত্যার স্থান ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তিতাস-মেঘনা নদীর পানি বাড়ছে মাদক মামলার ভয় দেখিয়ে ছিনতাই: দুই পুলিশ সদস্যের দণ্ড ঘূর্ণিঝড়ে দুই বিদ্যুৎ বিতরণ সংস্থার ক্ষতি ৮৩ কোটি টাকা কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন পুলিশের ১৮০ সদস্য ঘূর্ণিঝড় রেমাল বিদ্যুৎহীন উপকূলের ১ কোটি ৫৫ লাখ পরিবার ‘সভ্য সমাজে এত নিষ্ঠুর হত্যাকাণ্ড হতে পারে না’ ঘূর্ণিঝড় রিমাল ১০ জনের মৃত্যু, দেড় লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ডিম মজুতের খবর পাওয়া যাচ্ছে, তদারকি করা হবে: কৃষিমন্ত্রী টানা বৃষ্টিতে পানি নিচে নিউমার্কেট এলাকা পানির নিচে ঢাকা পান্থপথে ভেঙে পড়েছে গাছ দিনাজপুরে শ্যালিকা হত্যায় দুলাভাইয়ের মৃত্যুদণ্ড খুলনায় উপড়ে পড়েছে শত শত গাছ, ভেঙেছে সাইনবোর্ড-বিলবোর্ড

ভর্তি ফরম বিক্রির টাকা ‘ভাগ-বাটোয়ারা’র তদন্ত শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৬ বার পড়া হয়েছে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফরম বিক্রির আয় থেকে উদ্বৃত্ত ৮ কোটি ১ লাখ ২২ হাজার টাকা শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে ভাগ-বাটোয়ারা করার অভিযোগের তদন্ত শুরু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আজ বুধবার দুপুরে তদন্তের জন্য ইউজিসির তিন সদস্যের কমিটি বিশ্ববিদ্যালয়ে আসে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সূত্রে জানা গেছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও চার ইনস্টিটিউটে আসন রয়েছে এক হাজার ৮৮৯টি। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন জমা পড়ে তিন লাখ ৫৯ হাজার ৯৬২টি।

ভর্তি ফরম বিক্রি করে ১৯ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার টাকা আয় করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগরে ভর্তির আবেদন ফরম বিক্রি করে মোট আয় হয়েছে ১৯ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার ২০০ টাকা। অন্যদিকে ভর্তি পরীক্ষা আয়োজন করতে মোট ১০ কোটি ২১ লাখ ২২ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে শিক্ষক-কর্মকর্তাদের সম্মানী ভাতা বাবদ খরচ হবে আট কোটি এক লাখ ২২ হাজার টাকা। অন্য খাতে ব্যয় ধরা হয়েছে দুই কোটি ২০ লাখ টাকা। এর মধ্যে বিজ্ঞাপন, ভর্তি নির্দেশিকা ছাপা, পরীক্ষার সরঞ্জাম ক্রয়সহ কয়েকটি খাত রয়েছে।

ইউজিসি সূত্র জানায়, ভর্তি ফরম বিক্রি থেকে প্রাপ্ত আয়ের ৬০ শতাংশ অর্থ ভর্তি পরিচালনার সার্বিক ব্যয় নির্বাহ করতে ব্যয় করার নিয়ম আছে। বাকি ৪০ শতাংশ অর্থ বিশ্ববিদ্যালয়ের তহবিলে জমা রাখতে হয়। কিন্তু এই অর্থ ভাগ বাটোয়ারা করা হয়েছে বলে অভিযোগ তোলে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই অভিযোগ তদন্তের কাজ শুরু হয়েছে।

তদন্ত কমিটির প্রধান অধ্যাপক আবু তাহেরের সঙ্গে কমিটির সদস্য ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মোস্তাফিজার রহমান এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর উপস্থিত ছিলেন। এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য ফারজানা ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ রাশেদা আখতার প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আবু তাহের সাংবাদিকদের বলেন, ‘ভর্তি পরীক্ষার আর্থিক হিসেবের সব নথিপত্র সংগ্রহ করেছি আমরা। তদন্তের বাকি কাজ শেষ করে শিগগিরই বিস্তারিত প্রতিবেদন জমা দেওয়া হবে। ‘

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার বলেন, ‘তাঁরা আমাদের কাছে যেসব নথিপত্র চেয়েছে, আমাদের কাছে সেসব নথিপত্র ছিলো। আমরা তাঁদের হাতে তুলে দিয়েছি। বাকিটা তদন্ত কমিটির ব্যাপার। ’

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com