সোমবার, ১৭ জুন ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ ব্যাটারদের ব্যর্থতা: নেপালের বিপক্ষে নড়বড়ে পুঁজি টাইগারদের ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত

নোয়াখালী প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ২৭ মে, ২০২৪
  • ১৩ বার পড়া হয়েছে

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে টানা বৃষ্টি ও জোয়ারে হাতিয়ার উপকূলীয় এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সোমবার (২৭ মে) বেলা ৩টা পর্যন্ত উপকূল জুড়ে বৃষ্টির সঙ্গে দমকা ও ঝড়ো হাওয়া বইতে দেখা গেছে।

হাতিয়া উপজেলা সূত্রে জানা গেছে, রেমালের আঘাতে ও জলোচ্ছ্বাসে চানন্দী ইউনিয়নের থানার হাটসহ নদী তীরবর্তী এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বসতবাড়ি, আসবাবপত্র জোয়ারে ভেসে গেছে। স্বেচ্ছাসেবীরা সহযোগিতা করছে। গতকাল রাতভরও চলেছে ঝড়ের তাণ্ডব।

স্থানীয় বাসিন্দা তছলিম বলেন, জোয়ারে ও বাতাসে অধিকাংশ কাঁচাঘর বিধ্বস্ত হওয়ায় হাতিয়া জুড়ে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এ ছাড়া হাতিয়ার চরাঞ্চলগুলোর বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এতে সমগ্র হাতিয়ার প্রায় লক্ষাধিক বাসিন্দা পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে হাতিয়ার উপকূলীয় এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে মানুষজন।

উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের বাসিন্দারা জানান, রাতে মানুষ আশ্রয় কেন্দ্রে ছিল। সেখানে যা খাবার ছিল তা রাতেই শেষ। সকালে নিজের ভিটেমাটি দেখতে ও খাবারের জন্য সবাই নিজ বাড়িতে যান। গিয়ে দেখেন অনেকের বাড়িঘর ভেসে গেছে। অনেকেই পানিবন্দি হয়ে আছেন।

নিঝুমদ্বীপের বাসিন্দা কেফায়েত বলেন, ঘরে বিদ্যুৎ নেই। কারও সঙ্গে যোগাযোগ করতে পারছি না। এত বন্যা দেখেছি, কিন্তু এমন ভয়াবহ অবস্থা দেখি নাই।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশীষ চাকমা বলেন, সোমবার সকাল থেকে নিঝুমদ্বীপসহ অন্যান্য এলাকার পানি কমতে শুরু করলেও তীব্র বাতাস ও বৃষ্টি অব্যাহত রয়েছে। বেশ কিছু জায়গায় বাড়িঘর, গাছপালা, ফসলাদি, পুকুর, রাস্তাঘাটসহ বিভিন্ন সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির সঠিক তথ্যাদি সংগ্রহ করা যায়নি। হাতিয়ার সঙ্গে বাইরের সব নৌ-যোগাযোগ বন্ধ রয়েছে এবং গতকাল থেকে হাতিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ। আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি।

নোয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, প্রবল ঘূর্ণিঝড় রেমাল দুর্বল হয়ে পড়েছে। এটি বৃষ্টিপাতের পর স্থল নিম্নচাপে পরিণত হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com