সোমবার, ২৭ মে ২০২৪, ১১:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার বৃষ্টি, বিস্তীর্ণ এলাকা প্লাবিত রপ্তানি বাড়াতে অঞ্চলভিত্তিক আম প্যাকেজিং হাউজ তৈরিসহ ৮ দাবি ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে টাইগাররা ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত পিপিপি পদ্ধতিতে দুই বস্ত্রকল চালুসহ ৫ প্রস্তাব অনুমোদন বাচ্চু পরিবার ও লা মেরিডিয়ানের মালিকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন সঞ্জীভা গার্ডেনে ভিডিওকলে শিমুল-‘কসাই’ জিহাদ, দেখাল হত্যার স্থান ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তিতাস-মেঘনা নদীর পানি বাড়ছে মাদক মামলার ভয় দেখিয়ে ছিনতাই: দুই পুলিশ সদস্যের দণ্ড ঘূর্ণিঝড়ে দুই বিদ্যুৎ বিতরণ সংস্থার ক্ষতি ৮৩ কোটি টাকা কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন পুলিশের ১৮০ সদস্য ঘূর্ণিঝড় রেমাল বিদ্যুৎহীন উপকূলের ১ কোটি ৫৫ লাখ পরিবার ‘সভ্য সমাজে এত নিষ্ঠুর হত্যাকাণ্ড হতে পারে না’ ঘূর্ণিঝড় রিমাল ১০ জনের মৃত্যু, দেড় লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ডিম মজুতের খবর পাওয়া যাচ্ছে, তদারকি করা হবে: কৃষিমন্ত্রী টানা বৃষ্টিতে পানি নিচে নিউমার্কেট এলাকা পানির নিচে ঢাকা পান্থপথে ভেঙে পড়েছে গাছ দিনাজপুরে শ্যালিকা হত্যায় দুলাভাইয়ের মৃত্যুদণ্ড খুলনায় উপড়ে পড়েছে শত শত গাছ, ভেঙেছে সাইনবোর্ড-বিলবোর্ড

ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৩ জানুয়ারী, ২০১৮
  • ৯৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: আফ্রিকার অভিবাসীদের নিয়ে অবমাননাকর বক্তব্য দেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ৫৫ জাতিগোষ্ঠীর সংস্থা আফ্রিকান ইউনিয়ন। ট্রাম্প আফ্রিকার দেশগুলোকে ‘অত্যন্ত নোংরা ও বসবাসের অযোগ্য’ বলে মন্তব্য করার পর তার প্রতি এ আহ্বান জানানো হলো।

ওয়াশিংটন ডিসি’তে আফ্রিকান ইউনিয়নের দপ্তর ট্রাম্পের বক্তব্যে ‘হতাশা ও ক্ষোভ’ প্রকাশ করে বলেছে, ট্রাম্প প্রশাসন আফ্রিকার জনগণকে বুঝতে ভুল করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার অভিবাসী বিষয়ক সিনেটরদের এক বৈঠকে আফ্রিকার দেশগুলো সম্পর্কে ওই বিতর্কিত মন্তব্য করেন। অবশ্য তার এ বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর নিজেকে বাঁচাতে তিনি দাবি করেছেন, তিনি ওই পরিভাষা ব্যবহার করেননি।

হোয়াইট হাউজে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত দু’জন রিপাবলিকান সিনেটর ট্রাম্পের আত্মপক্ষ সমর্থন করে দেয়া বক্তব্যের সত্যতা নিশ্চিত করেছেন। কিন্তু সেখানে উপস্থিত ডেমোক্র্যাট সিনেটর ডিক ডারবিন বলেছেন, ট্রাম্প আফ্রিকার দেশগুলোকে বেশ কয়েকবার ‘অত্যন্ত নোংরা’ বলে অভিহিত করেছেন এবং বহুবার ‘বর্ণবাদী’ পরিভাষা ব্যবহার করেছেন।

ট্রাম্প শুক্রবার এক টুইটার বার্তায় দাবি করেছেন, তিনি সিনেটরদের সঙ্গে বৈঠকে আফ্রিকার অভিবাসীদের নিয়ে অনেক ‘কড়া’ কথা বলেছেন কিন্তু যে পরিভাষাগুলো গণমাধ্যমে এসেছে তিনি তা প্রয়োগ করেননি।

কিন্তু তার এই অস্বীকৃতিতে সন্তুষ্ট হতে পারেনি আফ্রিকান ইউনিয়ন। সংস্থাটি আফ্রিকার দেশগুলোকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য ট্রাম্পকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।

বাংলা৭১নিউজ/সূত্র: পার্সটুডে/জেডএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com