সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার বৃষ্টি, বিস্তীর্ণ এলাকা প্লাবিত রপ্তানি বাড়াতে অঞ্চলভিত্তিক আম প্যাকেজিং হাউজ তৈরিসহ ৮ দাবি ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে টাইগাররা ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত পিপিপি পদ্ধতিতে দুই বস্ত্রকল চালুসহ ৫ প্রস্তাব অনুমোদন বাচ্চু পরিবার ও লা মেরিডিয়ানের মালিকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন সঞ্জীভা গার্ডেনে ভিডিওকলে শিমুল-‘কসাই’ জিহাদ, দেখাল হত্যার স্থান ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তিতাস-মেঘনা নদীর পানি বাড়ছে মাদক মামলার ভয় দেখিয়ে ছিনতাই: দুই পুলিশ সদস্যের দণ্ড ঘূর্ণিঝড়ে দুই বিদ্যুৎ বিতরণ সংস্থার ক্ষতি ৮৩ কোটি টাকা কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন পুলিশের ১৮০ সদস্য ঘূর্ণিঝড় রেমাল বিদ্যুৎহীন উপকূলের ১ কোটি ৫৫ লাখ পরিবার ‘সভ্য সমাজে এত নিষ্ঠুর হত্যাকাণ্ড হতে পারে না’ ঘূর্ণিঝড় রিমাল ১০ জনের মৃত্যু, দেড় লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ডিম মজুতের খবর পাওয়া যাচ্ছে, তদারকি করা হবে: কৃষিমন্ত্রী টানা বৃষ্টিতে পানি নিচে নিউমার্কেট এলাকা পানির নিচে ঢাকা পান্থপথে ভেঙে পড়েছে গাছ দিনাজপুরে শ্যালিকা হত্যায় দুলাভাইয়ের মৃত্যুদণ্ড খুলনায় উপড়ে পড়েছে শত শত গাছ, ভেঙেছে সাইনবোর্ড-বিলবোর্ড

জঙ্গীবাদীরা মা ও শিশুর তোয়াক্কা করে না : তথ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ মে, ২০১৬
  • ১৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, এই মুহূর্তে মা ও শিশুর জন্য সবচেয়ে বড় ঝুঁকি হলো জঙ্গীবাদ। জঙ্গীবাদীরা নির্মম ও নির্দয়। এরা মা ও শিশুর তোয়াক্কা করে না।

তিনি আজ মঙ্গলবার রাজধানীতে শিশু বন্ধু স্বর্ণপদক ও ডা. এম আর খান এন্ড আনোয়ারা ট্রাস্ট স্বর্ণপদক ২০১৫ ও ২০১৬ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনের আয়োজনে মিরপুরে প্রতিষ্ঠানটির ভবনে এ অনুষ্ঠান হয়।

শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনের সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের সভাপতিত্বে এ স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা।

অনুষ্ঠানে ২০১৫ ও ২০১৬ সালের জন্য শিশু বন্ধু স্বর্ণপদকপ্রাপ্ত ২টি প্রতিষ্ঠান হলো যথাক্রমে ইউনিসেফ ও বাংলাদেশ প্যাডিয়েট্রিক এসোসিয়েশেন। আর ২০১৫ ও ২০১৬ সালে ড. এম এর খান এন্ড আনোয়ারা ট্রাস্ট স্বর্ণপদকপ্রাপ্ত দু’জন চিকিৎসক হলেন যথাক্রমে প্রফেসর ডা. এম কিউ-কে তালুকদার ও প্রয়াত অধ্যাপক ডা. এসএম শাহনাওয়াজ বিন তবিব। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে স্বর্ণপদকের পাশাপাশি এক লাখ টাকার চেক ও একটি করে সম্মাননা পত্র দেওয়া হয়।

তথ্যমন্ত্রী বলেন, মা ও শিশুর জন্য প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধ, জঙ্গীবাদ ও দারিদ্র ঝুঁকি হিসেবে কাজ করছে। তিনি বলেন, জাতিকে সুস্থ্য রাখতে হলে মা ও শিশুর সুস্বাস্থ্য রক্ষায় যতœবান হতে হবে।

শিশু ও নারীর প্রতি পুরুষদের আরো যতœবান হওয়ার পরামর্শ দিয়ে ইনু বলেন, যারা মা ও শিশুকে পরিত্যক্ত করে তারা মহাঅপরাধী ও অকৃতজ্ঞ। তিনি বলেন, সভ্যতাকে এগিয়ে নিতে হলে নারীদের সম্মান জানাতে হবে।

শিশুর যথাযথ শিক্ষা ও চিকিৎসা না হলে বিকাশ বাধাগ্রস্ত হয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, শিশুদের বিষয়ে সবসময় বাবা-মা, শিক্ষক ও চিকিৎসকদের সতর্ক থাকতে হবে।

মন্ত্রী বয়সন্ধিক্ষণে মেয়ে শিশুদের পরিস্কার-পরিচ্ছন্নতার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বয়সন্ধিক্ষণের মতো প্রাকৃতিক পরিবর্তন নিয়ে খোলামেলা আলোচনা হওয়া উচিত।

তিনি মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে না দেওয়া ও ২০ বছরের আগে সন্তান না নেওয়ার বিষয়ে মত দিয়ে বলেন, এটি বজায় রাখতে পারলে জাতি ও সমাজ উপকৃত হবে।

বাংলা৭১নিউজ/আরএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com