রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

৪১টি নারী ও শিশু ট্রাইব্যুনালের অনুমোদন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬
  • ৯৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা : সারাদেশে মোট ৪১টি নারী ও শিশু অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠনের অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বুধবার অর্থ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়।

নিয়ম অনুযায়ী চূড়ান্ত অনুমোদনের জন্য এটি আইন মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবে। তারপর সারাদেশে এই ট্রাইব্যুনাল গঠন করা হবে বলে আজ দুপুরে জানিয়েছেন সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ।

এসব ট্রাইব্যুনালের জন্য ৪১ জন বিচারকসহ মোট ২৪৬টি পদ সৃষ্টির প্রস্তাবটি মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ শাখা অনুমোদন দেয়। একই সঙ্গে যানবাহন ও অফিস সরঞ্জামাদি ক্রয়ের বিষয়েও অনুমোদন পাওয়া গেছে।

এর আগে চলতি বছর ২৪ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় এসব ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব অনুমোদন করে। নতুন করে ৪১টি ট্রাইব্যুনাল গঠনে সুপ্রিমকোর্ট প্রশাসনের পরামর্শের পর আইন মন্ত্রণালয় এ বিষয়ে উদ্যোগ নেয়।

সুপ্রিমকোর্ট সূত্রে জানা যায়, বর্তমানে দেশের ১৮ জেলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই। এসব জেলায় নারী ও শিশু নির্যাতন আইনে করা মামলার বিচার চলছে ভারপ্রাপ্ত বিচারকদের দিয়ে। এছাড়া বাকি ৪৬ জেলায় স্থাপিত ৫৪টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে প্রায় দেড় লাখ মামলা বিচারাধীন।

যেসব জেলায় নতুন ট্রাইব্যুনাল: মামলার আধিক্য বিবেচনায় রাজবাড়ী, গোপালগঞ্জ, মাগুরা, ফেনী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, লালমনিরহাট, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পিরোজপুর ও ভোলা জেলায় একটি করে নতুন ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব করে সুপ্রিমকোর্ট প্রশাসন। এসব জেলায় বর্তমানে কোনো নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com