শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে নেটপাড়ায় হাসির রোল টাঙ্গাইলে বজ্রপাতে প্রাণ গেলো ২ ভাইয়ের ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি বাংলাদেশের তরুণীকে ভারতে নিয়ে পতিতাবৃত্তি, আজ আদালতের রায় ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০ হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ছাড় মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু মঞ্চেই জুতা ছিঁড়লো মমতার, সেফটিপিন লাগিয়ে পা মেলালেন নৃত্যে শারজাহ থেকে আসা যাত্রীর শরীরে মিললো সাড়ে চার কোটি টাকার সোনা কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে রাফায় হামলা: দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত হামাস দুই বিভাগে ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টির আভাস আফগানিস্তানে বন্দুকধারীদের গুলি, স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪ সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ৪ মে, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে বিএসসি (পাস) সমমান মর্যাদা দেওয়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)।

শিক্ষা মন্ত্রণালয়ের এ উদ্যোগ ‘বাধাগ্রস্ত’ করতে ডিগ্রি ইঞ্জিনিয়ারদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) যে প্রতিক্রিয়া দেখিয়েছে, তা অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য বলেও উল্লেখ করেন আইডিইবি নেতারা।

তারা এর প্রতিবাদ ও দাবি আদায়ে এক মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছেন। শনিবার (৪ মে) রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে সংবাদ সম্মেলনে দাবি ও কর্মসূচি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন আইডিইবির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান।

তিনি বলেন, ডেস্ক ও ফিল্ড ইঞ্জিনিয়ারিংয়ে সুষ্ঠু ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে প্রকৌশলীদের গবেষণা, উদ্ভাবনী ও পরিকল্পনায় মনোযোগ বাড়াতে হবে। পাশাপাশি ডেস্ক ইঞ্জিনিয়ারিংয়ে নিয়োজিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়নে এ শিক্ষা আধুনিকায়ন করা প্রয়োজন।

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে জনপ্রিয় করার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মান-মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে বিএসসি (পাস) কোর্সের সমমান মর্যাদা দিতে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন, জাতীয় মেধার অপচয় রোধ ও প্রশাসনে শ্রেণি স্বার্থ দ্বন্দ্ব নিরসন, রাষ্ট্রের অর্থ অপচয় রোধে প্রশাসনিক ক্যাডারে বিএসসি ইঞ্জিনিয়ারিং সনদধারীদের প্রবেশ রোধে পেশা পরিবর্তনের সিদ্ধান্ত বন্ধ করা, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীত করা এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং উত্তীর্ণদের ক্রেডিট ওয়েভার দিয়ে দুই বছরে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার সুযোগ দিতে ৪ দফা দাবি জানানো হয়।

ঘোষিত দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন থেকে মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়। এগুলো হলো-

>> ৭-১১ মে দেশের সব জেলা শাখার উদ্যোগে সংবাদ সম্মেলন।

>> ১২-১৮ মে আইডিইবি জেলা নির্বাহী কমিটির উদ্যোগে সব পলিটেকনিক ইনস্টিটিউটের বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ), বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি, পেশাজীবী অন্যান্য সংগঠন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিক সংগঠনসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে মতবিনিময় ও জনগণকে অবহিতকরণ।

>> ১৯-২৩ মে ঢাকায় সব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে স্ব স্ব প্রধান দপ্তরে প্রতিবাদ সভা ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি প্রদান।

>> ২৬ মে কেন্দ্রীয়ভাবে ঢাকায় আইডিইবি ঢাকা জেলা, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বাকাছাপ ও সব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাব সম্মুখে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করা। মিছিল শেষে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি প্রদান।

>> ২৭-৩০ মে পর্যন্ত সব জেলা ও সাংগঠনিক জেলা শাখার উদ্যোগে শিক্ষার্থী, শিক্ষক ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে প্রতিবাদ সভা করা। সভা শেষে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি দেওয়া।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ, বীর মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব, মো. আব্দুল কুদ্দুছ, মো. সিরাজুল ইসলাম, মো. ইদরীস আলী, সৈয়দ মুন্তাসীর হাফিজ, মো. গিয়াস উদ্দিন, মো. শাহজাহান কবির, মো. নাজমুল হাসান, মির্জা এ টি এম গোলাম মোস্তফা প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com