বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর

হারিকেন ইরমায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জ লণ্ডভণ্ড

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় ইরমার কারণে ক্যারিবীয় দ্বীপগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। অ্যান্টিগুয়া ও বারমুডার প্রধানমন্ত্রী জানিয়েছেন, তাদের দেশে ঝড়ে অন্তত একজন নিহত হয়েছে। সেই সঙ্গে দেশটির প্রায় ৯০ শতাংশ ভবনই ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ বলেছেন, সেন্টমার্টিন ও সেন্টবার্টসে ক্ষতির মাত্রাটা ব্যাপক।

ইরমা শুরুতেই আঘাত হানে অ্যান্টিগুয়া ও বারমুডায়। এরপর যায় ফরাসিদের কাছে অবকাশযাপনের সবচেয়ে জনপ্রিয় দ্বীপ সেন্টমার্টিন ও সেন্টবার্টসের দিকে।

এই দুটি দ্বীপে আঘাত হানার আগে ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এই ঝড়ের কারণে বন্যা হয়েছে এবং দ্বীপের ভবনগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে।

বারমুডায় যে ব্যাপক ক্ষতি হয়েছে তা স্বীকারও করেছেন অ্যান্টিগুয়া ও বারমুডার প্রধানমন্ত্রী জাস্টিন ব্রাউনি।

বারমুডায় ঝড়ের মধ্যে পড়া একজন জানাচ্ছিলেন তার অভিজ্ঞতার কথা। তিনি বলছেন, আমার পুরো বাড়ি একটা মৃত্যুফাঁদে পরিণত হয়েছিল। সেই ঘরে আটকা পড়েছিলাম আমরা সাতজন। আমরা সাহায্যের জন্য আর্তি করছিলাম আর খোদার কাছে প্রার্থনা করছিলাম। দমকলকর্মীরা আমাদের উদ্ধারে এগিয়ে এসেছিলেন। আমার জীবনের জন্য ঈশ্বরকে ধন্যবাদ।

আমেরিকার ফ্লোরিডার পশ্চিম এলাকা থেকেও অনেককে সরিয়ে নেয়া হয়েছে এবং এই ঝড়ের প্রভাবে সেখানে ব্যাপক ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

ক্যাটাগরি-ফাইভ বা সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড় ইরমা এখন নর্দান ভার্জিন আইল্যান্ডের ওপর দিয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছে।

গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় শক্তিশালী ঝড় হিসেবে ইরমাকে বিবেচনা করা হচ্ছে।

আজ নাগাদ এই ঝড়টি পুয়ের্টো রিকো ও ডমিনিক রিপাবলিক অতিক্রম করবে বলে এক পূর্বাভাসে জানিয়েছে মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার। সূত্র: বিবিসি।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com