শনিবার, ০৪ মে ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফট নিষিদ্ধ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৮ মার্চ, ২০১৮
  • ৮৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: বল টেম্পারিং বিতর্কে কাঁপছে অস্ট্রেলিয়া, কাঁপছে গোটা ক্রিকেট বিশ্ব। কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় অজিদের সমৃদ্ধ অতীত ক্রিকেট ইতিহাস-ঐতিহ্য নিয়েও প্রশ্ন উঠে গেছে। এর কড়া মাসুল গুনতে হচ্ছে তিন তারকা স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে। ইতিমধ্যে তাদের নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এ তথ্য নিশ্চিত করেছে।

তবে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটকে কত দিনের জন্য নিষিদ্ধ করা হয়েছে তা জানা যায় যায়নি। সংবাদ সম্মেলন করে আজ এ বিষয়ে বিস্তারিত জানাবে বোর্ড।

স্মিথদের ন্যক্কারজনক কাণ্ডের পর দক্ষিণ আফ্রিকায় তদন্ত করতে প্রতিনিধি দল পাঠায় সিএ। সেই প্রতিনিধি দলই তদন্ত শেষে তিন ক্রিকেটারকে নিষিদ্ধ করেছে।

তবে এ প্রতারণার সঙ্গে দলের আর কেউ জড়িত নয় বলে দাবি করেছেন সাদারল্যান্ড। এ অপকর্মে আর কোনো সদস্যের সম্পৃক্ততা পাওয়া যায়নি। এ পরিকল্পনার কথা আর কেউ জানতেন না।

যদিও স্মিথের দাবি, দলীয় সিদ্ধান্তে এটি করা হয়েছে।

এ ঘটনায় অস্ট্রেলিয়া কোচ ড্যারেন লেহম্যানের ভবিষ্যৎ নিয়েও সংশয় দেখা দিয়েছিল। তবে তিনি দায়িত্ব চালিয়ে যেতে পারবেন। সিএপ্রধান জানান, চুক্তি মোতাবেক কাজ করে যাবেন লেহম্যান। তাতে কোনো সমস্যা নেই।

স্মিথের পরিবর্তে এখন অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন টিম পেইন। আর এ তিনজনের পরিবর্তে দলে ডাক পেয়েছেন ম্যাট রেনশ, জো বার্নস ও অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। ইতিমধ্যে দেশে ডেকে পাঠানো হয়েছে স্মিথ-ওয়ার্নার ও ব্যানক্রফটকে।

কেপটাউন টেস্টের তৃতীয় দিন (শনিবার) বল টেম্পারিং করেন ব্যানক্রফট। পরে টেলিভিশন ফুটেজে তা স্পষ্ট হয়ে ওঠে। দেখা যায়, ট্রাউজারের পকেট থেকে হলুদ টেপ বের করে বলে ঘষছেন তিনি। সংবাদ সম্মেলনে সেই দায় স্বীকার করেন অজি অধিনায়ক।

ফলে চরম সমালোচনার রোশানলে পড়েন স্মিথ-ওয়ার্নার ও ব্যানক্রফট। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের নির্দেশে অধিনায়ক ও সহঅধিনায়কের পদ ছাড়তে বাধ্য হন স্মিথ-ওয়ার্নার। এ ছাড়া স্মিথকে এক টেস্ট নিষিদ্ধসহ ম্যাচ ফির পুরোটা জরিমানা করে আইসিসি। আর ব্যানক্রফটকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করে। পাশাপাশি ৩টি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com