রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে নিহত ২ আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে প্রথমবারের মতো ভোটগ্রহণ শেখ জামালের জন্মদিন আজ কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা চীনে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫ থেমে থাকা ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ৩ মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান

স্নায়ু দুর্বলতার সমস্যায় ভুগছেন ডায়াবেটিস রোগীরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭
  • ২০০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ডায়াবেটিস রোগীর রক্তে যখন গ্লুকোজের মাত্রা বেশি থাকে তখন এক ধরনের এনজাইম গ্লুকোজকে সরবিটলে পরিবর্তন করে এবং এ সরবিটল স্নায়ুকোষে জমা হয়ে তার কার্যকারিতা ব্যাহত করে অর্থাৎ স্নায়ু দুর্বলতা দেখা যায়। অনেক সময় ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের হাত ও পায়ের শেষ ভাগের স্নায়ুগুলো ধীরে ধীরে কার্যক্ষমতা কমে আসে। এর ফলে আক্রান্ত ব্যক্তির হাত ও পায়ের শেষ ভাগে অনুভূতি কমে যেতে থাকে। এটি রোগীর জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

যেমন- অনেকের পায়ের অনুভূতি এত কমে যায় যে, তার পা কেটে গেলে বা ব্যাথা পেলেও তিনি বুঝতে পারেন না।

লক্ষণ :
১. হাত-পা ঝিনঝিন করা,
২. হাত-পায়ের শক্তি কমে যাওয়া,
৩. হাত ও পায়ের মাংসপেশি শুকিয়ে যাওয়া,
৪. হাত ও পায়ের তালুতে জ্বালা-পোড়া অনুভব করা ইত্যাদি।

উপশম :
মনে রাখা প্রয়োজন ডায়াবেটিস রোগীর স্নায়ু দুর্বলতা চিকিৎসা তেমন ভালো পাওয়া যায় না। গ্লুকোজের মাত্রা বেড়ে গেলে ক্ষতিগ্রস্ত স্নাযু আবার উজ্জীবিত হতে পারে। স্নায়ু দুর্বলতার সঙ্গে যদি রক্ত সংবহনতন্ত্রের দুর্বলতা যুক্ত হয় তবে তা আরো জটিল হয়।

চিকিৎসায় প্রথমে প্রয়োজন ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখা। দ্বিতীয়ত ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যমে হাত ও পায়ের মাংসপেশির কার্যক্ষমতা ঠিক রাখা ও নিয়মিত ব্যায়াম করা।

নিয়মিত ব্যায়াম করা :

ব্যায়ামে শক্তি খরচ হয় ফলে শরীরের ওজন কম থাকে ও শরীরে চর্বি কমে। ব্যায়ামের মাধ্যমে প্যাংক্রিয়াসের বেটা সেল থেকে ইনসুলিন তৈরি বৃদ্ধি পায়। ব্যায়াম ইনসুলিনের কর্মক্ষমতা বাড়ায় ফলে শরীরে অল্প, যা ইনসুলিন তৈরি হয় তাতেই রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রিত থাকে বাড়তি ওষুধের দরকার নাও পড়তে পারে।
ব্যায়ামের ফলে শরীরের রক্ত সঞ্চালন বাড়ে। ডায়াবেটিসের জটিলতা কমানো সম্ভব হয়। ব্যায়াম রক্তের ভালো কোলেস্টেরল (এইচডিএল) বাড়ায় এবং খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমায়।

যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের একই বয়সের লোকদের থেকে কম বয়স্ক দেখায়। ব্যায়াম ডায়াবেটিস রোগ প্রতিরোধেও উপকারী। নিয়মিত ব্যায়াম করলে ডায়াবেটিস দেরিতে হবে অথবা নাও হতে পারে।

তথ্য ও ছবি : ইন্টারনেট

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com