রবিবার, ০৫ মে ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

সিঙ্গাপুরে উগ্রপন্থী আটকের পর বাংলাদেশি কম্যুনিটির শঙ্কা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ মে, ২০১৬
  • ১১৮ বার পড়া হয়েছে
আটকৃতদের কাছে বোমা তৈরির কাগজপত্র পাওয়া গেছে। ছবি: সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশে সন্ত্রাসী হামলার ষড়যন্ত্র করছিল, এমন অভিযোগে সিঙ্গাপুরে দুই দফায় উগ্রপন্থী বাংলাদেশিদের গ্রেপ্তারের পর সেখানে থাকা প্রায় দেড় লাখ প্রবাসী বাংলাদেশির মধ্যে শঙ্কা তৈরি হয়েছে।

সিঙ্গাপুর কর্তৃপক্ষ সেখানে অবস্থানরত আটজন বাংলাদেশিকে আটক করেছে। সেখান থেকে ফেরত পাঠানো আরও পাঁচজন বাংলাদেশিকেও গতকাল ঢাকার পুলিশ গ্রেফতার করেছে।

এর আগে জানুয়ারিতে একই ধরণের অভিযোগে ২৭জনকে আটকের পর বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি মোহাম্মদ শাহেদুজ্জামান বলছেন, ”যদিও এরা খুবই ক্ষুদ্র একটি গোষ্ঠী, কিন্তু বারবার এ ধরণের ঘটনায় সিঙ্গাপুরে বাংলাদেশ কম্যুনিটির উপর কোন প্রভাব পড়ে কিনা, তা নিয়ে তারা আশঙ্কায় রয়েছেন।”

তিনি বলছেন, ”সিঙ্গাপুরে সবাই খুবই শান্তিপূর্ণ। ধর্ম বর্ণ নির্বিষেশে কাউকে কটাক্ষ করার কোন সুযোগ নেই। কিন্তু পরপর দুইটি ঘটনায় সিঙ্গাপুরিয়ানদের মধ্যে হয়তো বাংলাদেশীদের নিয়ে একটি নেতিবাচক মনোভাব তৈরি হতে পারে।”

আটককৃতদের কাছ থেকে বাংলাদেশে হামলার লক্ষ্যবস্তুর একটি তালিকা পেয়েছে সিঙ্গাপুরের কর্তৃপক্ষ

আটককৃতদের কাছ থেকে বাংলাদেশে হামলার লক্ষ্যবস্তুর একটি তালিকা পেয়েছে সিঙ্গাপুরের কর্তৃপক্ষ

মি. শাহেদুজ্জামান বলছেন, ”আরো অনেক দেশের কর্মীদের সঙ্গে বাংলাদেশিদের প্রতিযোগিতা করেই সিঙ্গাপুরে কাজ করতে হয়। যখন নিয়োগকর্তারা দেখবে যে, বাংলাদেশি কর্মীদের মধ্যে এ ধরণের প্রবণতা আছে, তখন তারা হয়তো বিকল্প চিন্তা করবে। হয়তো অন্য দেশের কর্মীদের বেশি সুবিধা দেবে।”

সিঙ্গাপুর থেকে এখন প্রতিমাসে ৪২ থেকে ৪৫ মিলিয়ন ডলার রেমিট্যান্স বাংলাদেশে যায়, যা রেমিট্যান্সের দিক থেকে তৃতীয়।

এ রকম ঘটনার পর যদি তারা কর্মী আনা কমিয়ে দেয় বা ভিসা কঠিন করে দেয়, তার প্রভাব সবক্ষেত্রেই পড়বে বলে আশঙ্কা করছেন সিঙ্গাপুর-বাংলাদেশ সোসাইটির এই সাবেক সভাপতি।

আটককৃতরা একটি জঙ্গি গোষ্ঠীর সদস্য বলে পুলিশ দাবি করছে। সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলছে, সেখানে আটক বাংলাদেশিরা ইসলামি স্টেট ইন বাংলাদেশ নামে একটি গোপন দলের সঙ্গে যুক্ত।

এ ঘটনা সিঙ্গাপুরের গণমাধ্যমেও বেশ আলোচিত হচ্ছে।

বাংলা৭১নিউজ/বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com