মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ শহরের নিম্নমধ্যবিত্তদের গৃহ নির্মাণে ৩১৮৪ কোটি দেবে আইডিবি যাত্রী কল্যাণ সমিতির মোজাম্মেলের বিরুদ্ধে আদালতে মামলা সরকার ও রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে এরশাদের স্বপ্নের বাংলাদেশ গড়তে কাজ করছি: জি এম কাদের শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইলেন ফারুক বাস মালিকদের সুবিধা দিতে রেলের ভাড়া বৃদ্ধি করা হয়েছে হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ছুটিই থাকছে স্কুল-মাদরাসা তিউনিশিয়ান কেমিক্যাল গ্রুপের সঙ্গে বিএডিসির চুক্তি সংসদের আগামী অধিবেশনে পাস হবে শ্রম আইন আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ শাড়ি পরেই লোকটিকে বেধড়ক মারধর করি: লারা দত্ত ব্যবসায়ী সাবের হত্যার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ বুধবার থেকে কমতে পারে তাপমাত্রা শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না, মানবেতর জীবনযাপন করছে : ফখরুল খায়রুল কবির খোকনের জামিন, মুক্তিতে বাধা নেই লেভানডোফস্কির হ্যাটট্রিকে বার্সেলোনার জয় চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়

সাংবাদিক অহিদুলের মৃত্যুতে প্রবাসীদের মাঝে শোকের ছায়া

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ২৫ বার পড়া হয়েছে

সৌদি আরব প্রবাসী সাংবাদিক অহিদুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শোক বার্তায় তিনি বলেন, অহিদুল ইসলাম একজন নিবেদিতপ্রাণ দেশপ্রেমিক সাংবাদিক ছিলেন। তিনি তার পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণেও অনেক অবদান রেখেছেন।

ড. মোমেন মরহুম অহিদুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এছাড়াও অহিদুল ইসলামের মৃত্যুতে শোক বার্তা দিয়েছে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। তাদের মধ্যে উল্লেখযোগ্য, টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব), বাংলাদেশ প্রবাসী ক্লাব, এশিয়ান জার্নালিস্ট হিউম্যান রাইটস অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন পূর্বাঞ্চল শাখা, সাংস্কৃতিক সংগঠন শ্যাডো, সৌদি আরবে প্রবাসী আওয়ামী পরিবার।

এছাড়া শোক জানিয়েছে জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড কাউন্সিল সৌদি আরব শাখা, বাংলাদেশ প্রবাসী সাংবাদিক সংস্হা (বাপ্রসাস), বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরাম, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম, রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব পশ্চিমাঞ্চল, ঢাকা অ্যাসোসিয়েশন, বাংলা রাইটার্স ফোরাম, জালালাবাদ অ্যাসোসিয়েশনসহ আরও অনেক ব্যক্তি ও সংগঠন।

শোক বার্তায় তারা বলেন, একাত্তরে স্বাধীন বাংলাদেশ গঠনে মুক্তি সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করা প্রথিতযশা সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অহিদুল ইসলাম মহৎ হৃদয়ের অধিকারী একজন নিবেদিত প্রাণ ছিলেন সর্বজন শ্রদ্ধেয় বহু গুণে গুণান্বিত মেধাবী দেশপ্রেমী মানুষটি সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলের জন্য আমৃত্যু কাজ করেছেন। তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে।

বাংলাদেশের জাতীয় ইংরেজী দৈনিক ‘বাংলাদেশ অবজারভার, ইনকিলাব, চিত্রালী, মুখোমুখিসহ বিভিন্ন জাতীয় গণমাধ্যমে অত্যন্ত সুনামের সহিত দায়িত্ব পালন করেন। জীবিকার টানে দেশ থেকে প্রবাসে পাড়ি দিয়ে পেশাদারিত্ব সাংবাদিকতা, সংস্কৃতি ও সাহিত্য চর্চার মাধ্যমে জন্মভূমি বাংলাদেশকে তুলে ধরেছেন বিদেশিদের মাঝে।

সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে প্রকাশিত জাতীয় দৈনিক ‘রিয়াদ ডেইলি’র সঙ্গে সাপ্তাহিক ‘বাংলা বিনোদন’ প্রকাশ করে প্রবাসী বাঙালিদের দেশপ্রেমে উজ্জ্বীবিত রাখতেন। একুশে টিভি, কালেরকণ্ঠ, বাংলা ট্রিবিউনের প্রতিনিধি হিসাবে কর্মরত ছিলেন মৃত্যুর আগ পর্যন্ত।

সাহিত্য পত্রিকা বাংলা রাইর্টার্স সম্পাদনা ছাড়াও প্রবাসীদের কণ্ঠস্বর ‘প্রবাস বাংলা’ সম্পাদনা করতেন। বাংলা সাহিত্য সংস্কৃতি চর্চার জন্য সৌদি আরবে নজরুল একাডেমি প্রতিষ্ঠা করেন মহৎ এই মানুষটি। সাংবাদিকদের ঐক্যবদ্ধ রেখে সমসাময়িক বিষয়ে নিয়মিত প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে গঠন করেন ‘বাংলাদেশ প্রবাসী সাংবাদিক সংস্থা’ (বাপ্রসাস)।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং সচিব ফখরুল ইসলাম তার শোক বার্তায় লেখেন, অহিদুল ইসলাম বাংলাদেশ দূতাবাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করতেন। মুজিব বর্ষ উপলক্ষে দূতাবাস চত্বরে স্থাপিত লোগো, বঙ্গবন্ধু কর্নার, বঙ্গবন্ধু মঞ্চ, বঙ্গবন্ধু ফটো সিরিজের ডিজাইন করেছেন। তিনি দূতাবাসের প্রেস উইংকে বিভিন্ন পরামর্শ ও অনুষ্ঠান কভারেজ করে নানাভাবে সহায়তা করেন।

অহিদুল ইসলাম ছোট গল্প লিখতেন, ছিলেন ঔপন্যাসিক, সংগীতজ্ঞও। ঢাকার নজরুল একাডেমি থেকে নজরুল সঙ্গীত এবং উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নেন। নানা মাত্রার গীত রচনা ও সুর সংযোজনার কাজ করেছেন তিনি।

অহিদুল ইসলাম ১৯৫৮ এর ১৭ ফেব্রুয়ারি ঢাকার কেরানীগঞ্জের চুনকুটিয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার স্ত্রী সামসুন্নাহার জলি ব্যক্তিজীবনে একজন ‘ফুল শিল্পী’। তার দুই কন্যা ও এক পুত্র সন্তান রয়েছে।

শুক্রবার (২৭ নভেম্বর) বুকে ব্যথা অনুভব করায় রিয়াদের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় অহিদুল ইসলামকে। রাতে তার হার্টে রিং বসানো হয়। পরের দিন শনিবার রাতে তিনি মৃত্যুবরণ করেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com