শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন

শরীর ভাল রাখতে রোজ হাঁটুন, তবে হাঁটাহাঁটির নিয়মগুলো জেনে নিন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২২৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: ডায়াবিটিস, থাইরয়েড, হার্টের নানা সমস্যা বা নিছকই ওবেসিটির শিকার, সমাধানের অন্যতম পন্থা ‘হাঁটুন’। চিকিৎসক বা পুষ্টিবিদ, সকলেই আজকাল হাঁটার পরামর্শ দিয়ে থাকেন রোগীদের। এমনিতেই প্রযুক্তিনির্ভর জীবনে কায়িক শ্রম অনেকটা কমেছে। শারীরিক পরিশ্রম কমে যাওয়ার কারণেই বিভিন্ন অসুখ দানা বাঁধছে শরীরে।

হাঁটা আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। প্রতিদিন অন্তত আধ ঘণ্টা হাঁটাহাঁটিতেকেবলমাত্র পেশি বা স্নায়ুর উপকার হয় এমনই নয়, বরং হাড়ের জন্যও খুব উপকারী এটি। হার্টের কার্যকারিতা বৃদ্ধি, শরীরের অতিরিক্ত চর্বি গলিয়ে দেওয়া, পেশিশক্তি বাড়ানো, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণইত্যাদি ইতিবাচক দিক রয়েছে হাঁটাহাঁটির। হাঁটলে শরীরে এন্ডরফিনের ক্ষরণ বাড়ে। তাই মানসিক চাপও উধাও হয় এতে।

তাই জিমে গিয়ে ভারী ওয়ার্কআউটের চেয়েও হাঁটার উপর আস্থা রাখেন বেশির ভাগ চিকিৎসক। কিন্তু এই হাঁটা নিয়েও বেশ কিছু ভুল ধারণা বা মিথ রয়েছে আমাদের। আপনিও কি এই সব মিথের প্রভাবে হাঁটা নিয়ে নানা বিভ্রান্তিতে ভোগেন?

হাঁটার সময় মোবাইল ব্যবহার ও গল্প করার অভ্যাস থাকলে আজই তা বন্ধ করুন।

  • ডায়াটেশিয়ান ও পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, হাঁটা যায় যখন খুশি। সকালেই হাঁটতে হবে বা বিকেলে— এমন কোনও নির্দিষ্ট সময় নেই। কোন সময় হাঁটা আপনার শরীরের জন্য উপকারী তা জেনে নিন চিকিৎসকের কাছ থেকে। তার পর হাঁটুন।
  • ভরা পেটে যেমন ওয়ার্ক আউট হয় না, তেমন খালি পেটেও তা করবেন না। বরং হালকা কিছু খেয়ে বা খাওয়ার আধ ঘণ্টা পর হাঁটুন।​
  • ভেঙে ভেঙে পাঁচ-দশ মিনিট করে হাঁটার চেয়ে একটানা আধ ঘণ্টা হাঁটুন। এতে অসুখের সঙ্গে লড়ার ক্ষমতা তৈরি হয়।
  • একটা নির্দিষ্ট ছোট জায়গার এ মাথা-ও মাথা করেন? তার চেয়ে লম্বা রাস্তা ধরে হাঁটুন। ওতেই বেশি উপকার পায় শরীর। অনেকে ছাদে বা লম্বা বারান্দায় পায়চারি বা হাঁটাহাঁটি করেন। সীমিত জায়গা হয়ে গেলে শরীরে হাঁটার ছন্দ তৈরি হয় না। তার চেয়ে একটানা আধ ঘণ্টা হাঁটা যাবে এমন জায়গা বাছতে রাস্তায় নামুন। একান্ত বাইরে বেরতে না পারলে তবেই সীমিত জায়গায় হাঁটুন।
  •  হাঁটার সময় মোবাইল ব্যবহার বা গল্প করতে করতে হাঁটার অভ্যাস ছাড়ুন। ওতে হাঁটার জোর কমে যায়। শারীরিক উপকার পেতে তাই এমন ভাবে হাঁটুন, যাতে ঘাম হয়।

বাংলা৭১নিউজ/এমআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com