রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে নিহত ২ আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে প্রথমবারের মতো ভোটগ্রহণ শেখ জামালের জন্মদিন আজ কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা চীনে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫ থেমে থাকা ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ৩

শরণার্থীদের ঠেকাতে ইউরোপের নতুন পরিকল্পনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৮ জুন, ২০১৬
  • ৯৯ বার পড়া হয়েছে

বা্ংলা৭১নিউজ, ডেস্ক: মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলো থেকে আসা শরণার্থী ও অভিবাসীদের প্রবেশ ঠেকাতে নতুন এক পরিকল্পনা ঘোষণা করেছে ইউরোপিয়ান কমিশন।
শরণার্থীদের ঠেকাতে নটি দেশকে বিশেষ আর্থিক সুবিধা দেয়ার কথা জানিয়েছে ইসি।

যেসব দেশ থেকে শরণার্থীরা ইউরোপে আসছেন অথবা যেসব দেশকে রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে উদ্দেশ্য সেখানেই স্রোত ঠেকিয়ে দেয়া।

সেই পরিকল্পনার অংশ হিসেবে জর্ডান, লিবিয়া, ইথিওপিয়া ও নাইজেরিয়াসহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ৯টি দেশের সাথে আরো ব্যাপক অংশীদারিত্বের সঙ্গে কাজ করার পরিকল্পনা ঘোষণা করেছে ইউরোপীয় কমিশন।

160307163552_refugees_at_the_camp_in_idomeni_greece_640x360_epa_nocredit

নতুন এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য ৭০ বিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করা হবে। যা মূলত উৎস ও রুট হিসেবে ব্যবহৃত দেশগুলোর সীমান্ত সুরক্ষা ও পাচারকারীদের প্রতিহত করতে ব্যবহার করা হবে।

সিরিয়া, আফগানিস্তান, লিবিয়া ও ইরাকের মতন যুদ্ধ বিধ্বস্ত অঞ্চলগুলো থেকে দশ লাখেরও বেশি শরণার্থী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গত বছর ইউরোপে এসেছে।
ঝুঁকিপূর্ণভাবে সাগর পাড়ি দিতে গিয়ে নৌকোডুবিতে মারা গেছে হাজার হাজার মানুষ।

r-1-640x357

এই অবস্থায়, ইউরোপমুখী মানুষের স্রোত বন্ধ করতে নতুন এই পরিকল্পনা। বিশেষ সুবিধার মধ্যে বাণিজ্যিক সুযোগ সুবিধাও থাকবে।
সীমান্তে নিরাপত্তা বাড়ানোর সহায়তাও থাকতে পারে।

তুরস্কের সাথে গত মার্চে চুক্তি করার পর থেকে গ্রীসে পালিয়ে আসা অভিবাসীর সংখ্যা কিছুটা কমেছে। এই চুক্তির আওতায় যুদ্ধ ছাড়া অন্য কোনো কারণে তুরস্ক হয়ে ইউরোপ যাওয়া অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠানো হচ্ছে।

এসব অভিবাসীদের গ্রহণের বিনিময়ে ইউরোপ থেকে অতিরিক্ত আর্থিক সহায়তা এবং ইউরোপে ভিসা মুক্ত যাতায়াত সুবিধা পাবে তুরস্ক।

বা্ংলা৭১নিউজ/তথ্যসূত্র:বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com