শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রাবাদার ৭ বলে শেষ হয়ে গেল অস্ট্রেলিয়া

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১০ মার্চ, ২০১৮
  • ৭৬ বার পড়া হয়েছে
শন মার্শকে ফিরিয়ে দেওয়ার পর রাবাদার উল্লাস। ছবি: এএফপি

• প্রথম ইনিংসে ২৪৩ রানে অলআউট অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ৩৯/১
• ৯ উইকেট হাতে রেখে ২০৪ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা
• সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া
• ৯৬ রানে ৫ উইকেট রাবাদার 


 

♦ বাংলা৭১নিউজ, ঢাকা: ৯০ ওভার, ৫৪০টি বল। টেস্টের একদিনে যা কিছু করার এর মধ্যেই করতে হয়। অবশ্য বোলার যদি কাগিসো রাবাদা হন, তবে এত বলের অপেক্ষায় না থাকলেও চলে। অস্ট্রেলিয়ার মেরুদণ্ড ভেঙে দিতে মাত্র ৭ বল দরকার হয়েছে এই ফাস্ট বোলারের। ৯ রানের এক ঝড়ে লন্ডভন্ড হয়ে প্রথম দিনে ব্যাকফুটে অস্ট্রেলিয়া।

নিয়মিত ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি তুলতে পারেন রাবাদা। ইচ্ছে করলেই সেটা ১৪৫ ছাড়িয়ে নিতে পারেন। কিন্তু গতিই তো একজন পেসারের সবকিছু নয়। পেশির শক্তির সঙ্গে মাথাটাও তো কাজে লাগাতে হয় একজন ভালো ফাস্ট বোলারকে। গতির সঙ্গে বুদ্ধিটা মেশাতে পারেন বলেই তো অভিষেকের দুই বছরের মধ্যে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে যেতে পেরেছেন।

প্রথম দুই স্পেলে গতির ঝড় তুলেও উইকেটের দেখা পাচ্ছিলেন না। তৃতীয় স্পেলে ১৩২/৩৩ কিলোমিটারেই নিজেকে সীমিত রাখলেন। মনোযোগ দিলেন বলটা একটু ওপরে ফেলে বলের সুইংকে কাজে লাগাতে। তাতেই পায়ের ব্যবহার করে সব বল লেগে খেলতে গিয়ে এলবিডব্লু স্টিভ স্মিথ। মিশেল মার্শকেও এলবিডব্লু। এবার রাউন্ড দ্য উইকেটে এসে অ্যাঙ্গেলকে কাজে লাগিয়েছেন রাবাদা। সেই অ্যাঙ্গেল ব্যবহার করেই দারুণ এক বলে প্যাট কামিন্সকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেছেন। এর মাঝেই মিচেল মার্শকে বোকা বানিয়েছেন ইনসুইঙ্গারে।

এসবই ঘটেছে মাত্র ৭ বলের মধ্যে। রাবাদার এমন তাণ্ডবেই ১৬১/৩ থেকে মুহূর্তে ১৭০/৭ হয়ে গেল অস্ট্রেলিয়া। একটু পরেই মিচেল স্টার্ককে রাউন্ড দ্য উইকেটের অ্যাঙ্গেলের ব্যবহার করে বোল্ড করে ক্যারিয়ারের অষ্টম ৫ উইকেট প্রাপ্তি রাবাদার। টেস্ট ক্রিকেটে আবির্ভাব হয়েছে এখনো ৩০ মাস হয়নি, এর মাঝেই দক্ষিণ আফ্রিকার সর্বকালের শীর্ষ ১০ উইকেট শিকারির একজন রাবাদা! প্রতিভা, অধ্যবসায় আর মাথা খাটাতে জানলে এটা হওয়াটাই স্বাভাবিক।

অথচ দিনটা কী দুর্দান্ত শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার। উদ্বোধনী জুটিতেই ৯৮ রান। ক্যামেরন ব্যানক্রফট ও উসমান খাজাকে ৬ রানের মধ্যে ফিরিয়ে দিয়ে দলকে ম্যাচে ফেরালেন ভারনন ফিল্যান্ডার। কিন্তু অস্ট্রেলিয়াকে বড় ধাক্কাটা দিয়েছেন লুঙ্গি এনডিডি। পেসারদের স্বপ্নের এক ডেলিভারিতে ডেভিড ওয়ার্নারের ব্যাট-প্যাডের ফাঁক গলিয়ে বেল উড়িয়ে দিলেন। অস্ট্রেলিয়ার স্কোর তখন ১১৭। স্মিথ ও মার্শদের সুবাদে সে ধাক্কাও সামলে নিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু রাবাদা যে অন্য কিছু ভেবে রেখেছিলেন!

বাংলা৭১নিউজ/সূত্র: প্রথম আলো/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com