মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শহরের নিম্নমধ্যবিত্তদের গৃহ নির্মাণে ৩১৮৪ কোটি দেবে আইডিবি যাত্রী কল্যাণ সমিতির মোজাম্মেলের বিরুদ্ধে আদালতে মামলা সরকার ও রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে এরশাদের স্বপ্নের বাংলাদেশ গড়তে কাজ করছি: জি এম কাদের শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইলেন ফারুক বাস মালিকদের সুবিধা দিতে রেলের ভাড়া বৃদ্ধি করা হয়েছে হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ছুটিই থাকছে স্কুল-মাদরাসা তিউনিশিয়ান কেমিক্যাল গ্রুপের সঙ্গে বিএডিসির চুক্তি সংসদের আগামী অধিবেশনে পাস হবে শ্রম আইন আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ শাড়ি পরেই লোকটিকে বেধড়ক মারধর করি: লারা দত্ত ব্যবসায়ী সাবের হত্যার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ বুধবার থেকে কমতে পারে তাপমাত্রা শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না, মানবেতর জীবনযাপন করছে : ফখরুল খায়রুল কবির খোকনের জামিন, মুক্তিতে বাধা নেই লেভানডোফস্কির হ্যাটট্রিকে বার্সেলোনার জয় চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে চায় শিক্ষা মন্ত্রণালয় উপজেলা নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের নির্দেশ ইসির ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ

রাজস্ব ফাকি রোধে “বেনাপাস” সফটওয়্যার উদ্ভাবন বেনাপোল কাস্টমস হাউসের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
  • ১২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,বেনাপোল প্রতিনিধি: রাজস্ব ফাকি রোধ ও আমদানি রফতানি বনিজ্যকে আরো গতিশীল করতে “বেনাপাস” নামে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে বেনাপোল কাস্টমস হাউস। সফটওয়্যারটি ইতিমধ্যে দেশ বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে। নতুন এই সফটওয়্যার উদ্ভাবনে জাতীয় রাজস্ব বোর্ড গতকাল বোনপোল কাস্টমস হাউসকে পুরস্কৃত করেছে।

সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া সগর্বে এই পুরস্কার তুলে দেন বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরীল হাতে। ঢাকাস্থ কাস্টমস ও কর বিভাগের সকল কমিশনার ,অতিরিক্ত কমিশনার , যুগ্ন কমিশনার ও সহকারী কমিশনার গন সহ এনবিআরের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি দেশময় বেনাপালের ন্যায় বিস্তৃতি চেয়েছেন। সকল কাস্টমস স্টেশন ও হাউস গুলোতে ছড়িয়ে দিতে বলেছেন এই সফট ওয়্যার। বেনাপাস নির্মাতাদের নগদ পুরস্কার ও বিদেশে পাঠানোর আশ্বাস দিয়েছেন তিনি।

বেনাপাসের জন্য এটা বড় স্বীকৃতি। বাণিজ্যসেবায় বেনাপোল কাস্টম হাউস কাজ করছে। বণিক, বাণিজ্য ও বেনাপোলবাসীর কল্যাণে গত এক বছরে বহু সংস্কার উদ্ভাবন হয়েছে। পুরস্কারের চিšতা করে এসব হয়নি। কাজকে ভালোবেসে ‘আউট অব দ্য বক্স’ কার হয়েছে।

বেনাপোল আর্ন্তজাতিক চেকপোস্ট কে সংস্কার ও বহিরাগতমুক্তকরণ, কার্গো ব্যবস্থাপনা, পয়:নিষ্কাষণ, সুপেয় পানি, সভাকক্ষ, দ্রæত রাজস্ব আদায়ের পদ্ধতি, পণ্য পরীক্ষণ, পণ্যজট, ট্রাকজট, ফোল্ডার চালু,শুল্কায়ন গ্রুপ বিভাজন, বাইপাস সডক চালু, করা হয়েছে। এটি এখন দেশে বিদেশে প্রশংসা পাচ্ছে।

যুগ্ন কমিশনার আমিমুল ইহসানের নিবিড় সম্পৃক্তিতে প্রায় দশ মাস আগে “বেনাপাস” সফট ওয়্যার নিয়ে কাজ শুরু হয়। কমিশনারের পরিকল্পনা ও একদল সফটওয়্যার কর্মী। প্রথমদিকে অনেক অসম্ভতার চোখরাঙানি। যুগ্ন কমিশনার শাকিলা পারভীন, এসি সাঈদ রুবেল, এসি উত্তম চাকমা, আরও, এআরও’র একটা দল, প্রকৌশলী হাসিবুর রহমান ও চ্যানেল আই প্রযোজক হানিফের নিবেদিতপ্রাণ দল এটি নিয়ে কাজ করেছেন। সবার সম্পৃক্তিতে বাধা ডিঙ্গিয়ে এসেছে সাফল্য। গত মাসে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত জয়েন্ট গ্রæপ অব কাস্টমস এর মিটিং এ এই সফট ওয়্যারটি প্রশংশিত হয়।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায়, অংশীজনের সমর্থন ও বেনাপোলীয় উৎসাহে আমাদের অগ্রযাত্রা। রাজস্ব ফাকি রোধ ও আমদানি রফতানি বনিজ্যকে আরো গতিশীল করতে “বেনাপাস” নামে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে বেনাপোল কাস্টমস হাউস। সফটওয়্যারটি ইতিমধ্যে দেশ বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে।

বাংলা৭১নিউজ/একে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com