রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা

যেভাবে ব্ল্যাক হোল দেখা গেল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০১৯
  • ৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: গত সপ্তাহে মহাকাশ বিজ্ঞানের অন্যতম বড় একটি রহস্য ব্ল্যাক হোলের প্রথম ছবিটি ইন্টারনেটে প্রকাশ করছেন বিজ্ঞানীরা। ইতিহাসে এই প্রথমবারের জন্য ব্ল্যাক হোলের ছবি দেখা গেল।

কয়েক বছর ধরে বিজ্ঞানীরা ব্ল্যাক হোলের অস্তিত্ব নিয়ে গবেষণা করছিলেন। বিজ্ঞানীদের কথা অনুযায়ী এটি হল ব্রহ্মান্ডের সবচেয়ে শক্তিশালী বস্তু। এবারই ব্ল্যাকহোলের আসল আকৃতি প্রকাশিত হলো।

ব্ল্যাক হোলের যে ছবিটি প্রকাশিত হয়েছে তাতে ব্ল্যাক হোলটির মধ্যবর্তী জায়গায় একটি ধোঁয়া ও ধুলোর চক্রব্যূহ এবং তার চারিদিকে একটি কালো রংয়ের চাকতি দেখা গেছে।

পৃথিবীর থেকে ৫৩ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত Galaxy Messier 87 এর মধ্যে বিজ্ঞানীরা ব্ল্যাক হোলের অস্তিত্ব খুঁজে পেয়েছেন। বিজ্ঞানীরা আশা করছেন, ব্ল্যাক হোলটির আকার সূর্যের থেকে প্রায় ৬ বিলিয়ান গুণ বড়।

এই ব্ল্যাক হোলটিকে পর্যবেক্ষণ করার জন্য ৮টি বৃহৎ রেডিও অ্যাকটিভ টেলিস্কোপের ক্ষমতাসম্পন্ন Event Horizon Telescope ব্যবহার করা হয়েছিল। ২০১৭ এর এপ্রিল মাস থেকে বিশ্বের পাঁচটি মহাদেশের বিভিন্ন বিভিন্ন জায়গায় এই টেলিস্কোপ গুলো বসানোর কাজ শুরু হয়।

কোন একটি টেলিস্কোপ এর পক্ষে এত বড় জিনিসের ছবি তোলা সম্ভব নয়। তাই দুই বছরের পরিশ্রমের ফল স্বরূপ সবকটি টেলিস্কোপ এর তথ্য একত্রিত করার পর M87 এ ব্ল্যাক হোলকে পর্যবেক্ষণ করা যায়।

বাংলা৭১নিউজ/এস.বি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com