বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

মোংলায় ডুবে যাওয়া ফারদিন-১ এর কয়লা উত্তোলন শুরু

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ৮২ বার পড়া হয়েছে

দীর্ঘ ৯ দিন পর শুরু হয়েছে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় কয়লা নিয়ে ডুবে যাওয়া এমভি ফারদিন-১ বাল্কহেডের কয়লা অপসারণ কাজ।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে কয়লা অপসারণ কাজ শুরু করেছেন কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান ও বাল্কহেড মালিক পক্ষ। ঢাকার নারায়ণগঞ্জের ভাই ভাই স্যালভেস প্রতিষ্ঠানের ১৫ সদস্যের একটি দল বুধবার হাড়বাড়িয়া এলাকায় ভাটার সময়ে ডুবন্ত নৌযান থেকে কয়লা অপসারণের কাজ শুরু করে। কয়লা অপসারণের পর ডুবন্ত নৌযানটি তোলা হবে বলে নিশ্চিত করেছেন বাল্কহেড মালিক মো. ফজলুল হক খোকন।

কয়লা উত্তোলনে কতদিন সময় লাগবে জানতে চাইলে ডুবরি দলের প্রধান মো. সাত্তার হাওলাদার বলেন, টানা ৯ দিন ধরে ডুবে থাকার কারণে পলি পড়ে বাল্কহেডটির হ্যাচ ভরে যাওয়ার পাশাপাশি কয়লা ও পলিতে ঢেকে গেছে। ফলে কয়লা অপসারণ ও বাল্কহেডটি উত্তোলণে সময় লাগবে। কতদিন সময় লাগবে নিশ্চিত করে বলা যাবে না।

এদিকে কয়লাবোঝাই নৌযানটিতে ৭ জন স্টাফের মধ্যে দুর্ঘটনার রাতে দুইজনকে জীবিত, পরদিন দুইজনকে মৃত এবং তৃতীয় দিনে আরও একজনের মরদেহ উদ্ধার হয়। তবে এখনও নিখোঁজ রয়েছেন আরও দুই স্টাফ। সংশ্লিষ্টরা ওই দুইজনের উদ্ধার অভিযান বন্ধ করে দিলেও নিখোঁজদের পরিবার তাদের সন্ধানে নদীতে ট্রলার নিয়ে ঘুরে ফিরছেন।

গত ১৫ নভেম্বর মোংলা বন্দরের হাড়বাড়িয়ার ৯ নম্বর অ্যাঙ্কারে থাকা বিদেশি জাহাজ এমভি এলিনা-বি থেকে কয়লাবোঝাই করে ছেড়ে যাওয়ার সময় অপর একটি বিদেশি জাহাজের ধাক্কায় ডুবে যায় বাল্কহেড ফারদিন-০১।

বাংলা৭১নিউজ/সিএফ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com