শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের

‘মধ্যপ্রাচ্যে ইরানই কেবল স্যাটেলাইট লাঞ্চার তৈরি করছে’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৯
  • ১৩১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: মধ্যপ্রাচ্য অঞ্চলে একমাত্র ইসলামি প্রজাতন্ত্র ইরানই সক্রিয়ভাবে স্যাটেলাইট লাঞ্চার তৈরি করছে। যখন ইরান নতুন করে মহাকাশে দুটি স্যাটেলাইট পাঠানোর প্রস্তুতি নিচ্ছে তখন ইরানের মহাকাশ গবেষণা সংস্থার প্রধানের উপদেষ্টা সাইয়্যেদ হোসেইনি মুসাভি একথা বললেন।

একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো জানান, ইরান শিগগিরি ‘পাইয়াম’ (বার্তা) এবং ‘দোস্তি’ (বন্ধুত্ব) নামে দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে। এসব স্যাটেলাইটের মাধ্যমে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বিশাল উন্নয়নের প্রমাণ মিলবে। তিনি জানান, এ দুটি স্যাটেলাইট সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ইরানি গবেষকরা তৈরি করেছেন এবং এতে কোনো দেশ কোনো রকমের সাহায্য করে নি।

সাইয়্যেদ মুসাভি বলেন, “আনন্দের সঙ্গে জানাতে হয় যে, স্যাটেলাইট প্রযুক্তির ক্ষেত্রে ইরান খুব ভালো অবস্থানে রয়েছে। আমাদের ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে আমাদের লক্ষ্য হচ্ছে এক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হওয়া।” তিনি বলেন, ইরান ছাড়া ইহুদিবাদী ইসরাইলও মধ্যপ্রাচ্যে সক্রিয়ভাবে স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করছে।

বাংলা৭১নিউজ/এসআইবি/সূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com