সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

ব্যায়াম ছাড়াই ৭ দিনে ওজন কমানোর সহজ উপায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮
  • ২৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,  ঢাকা:  শরীরের ওজন বেশী  হয়ে যাচ্ছে বলে অনেকে দুশ্চিন্তায় খাওয়া কমিয়ে দিয়েছেন এবং অনেকে না খেয়ে শরীর শুকানোর চেষ্টা করছেন। আবার কেওবা কয়েকদিন ব্যায়াম করে বন্ধ করে দিয়েছেন। এভাবে অনিয়মের কারণে শরীরের আদর্শ ওজন   তৈরী হওয়ার পরিবর্তে নানা রকম অসুখ হতে পারে এবং আরও মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ওজন কমানোর সবচেয়ে ভালো এবং দ্রুততম উপায় কি ?

এখানে ৭ দিনে শরীরের ওজন ৪-৫ কেজি কমানোর একটি খাদ্য তালিকা  দেওয়া হল যা  FAD diet নামে পরিচিত।   তবে যারা একটু শারীরিকভাবে দুর্বল এবং হার্ট, কিডনি, ডায়বেটিস  সহ অন্য কোন জটিল রোগে আক্রান্ত হয়েছেন  তারা খুব সাবধানতা অবলম্বন করে এবং প্রয়োজন হলে বিশেষজ্ঞ  ডাক্তারের পরামর্শ  নিয়ে ওজন কমানোর এই তালিকাটি মেনে চলবেন।

ওজন কমানোর ডায়েট  :

প্রথম দিনঃ  প্রথম দিনটি শুরু হবে যে কোন ফল অথবা জুস  ( যতটুকু খেতে পারেন ) দিয়ে এবং তরমুজও খেতে পারবেন, তবে কলা খাওয়া যাবে না।

দ্বিতীয় দিনঃ  তেল না দিয়ে অথবা সামান্য তেল দিয়ে সবজি, সবজী ভাজী অথবা সবজি সুপ (যতটুকু খেতে পারেন) খেয়ে দ্বিতীয় দিনটি শেষ করুন।

তৃতীয় দিনঃ  প্রথম এবং দ্বিতীয় দিনের মেনু এক সাথে করে কলা বাদ দিয়ে যে কোন ফল এবং সবজী (যতটুকু খেতে পারেন) খেতে পারবেন।

চতুর্থ দিনঃ  চতুর্থ  দিনে  ৮টি কলা এবং ৪ গ্লাস দুধ অথবা ৫টি কলা ও ৫ গ্লাস দুধ এবং ১ কাপ সবজী সুপও খেতে পারেন।

পঞ্চম দিনঃ  ১ কাপ ভাত, ৬টি  টমেটো  অথবা যে কোন সিদ্ধ অথবা অল্প সিদ্ধ সবুজ সবজী দিয়ে পঞ্চম দিনের খাওয়ার মেনু তৈরী করুন।

৬ষ্ঠ দিনঃ   পঞ্চম দিনের মত একই নিয়মে ৬ষ্ঠ দিনের খাওয়ার মেনু তৈরী করে খতে পারেন। তবে, কমপক্ষে ১০-১২ গ্লাস পানি খেতে ভুলে যাবেন না।

সপ্তম দিনঃ পঞ্চম এবং ৬ষ্ঠ দিনের মত শেষ দিনেও ১ কাপ ভাত, সিদ্ধ অথবা অল্প সিদ্ধ সবুজ সবজী কিংবা ফলের জুস এবং এক টুকরা মাছ অথবা ১০০-২০০ গ্রাম মুরগী অথবা গরুর মাংস খেতে পারেন।

ক্র্যাশ ডায়েট করে ওজন কমানোর সময় যা খেয়াল রাখতে হবেঃ এই সাত দিনে কমপক্ষে প্রতিদিন ১০-১২ গ্লাস পানি খেতে  হবে এবং ভারী কোন ব্যায়াম করা যাবে না। এই সাত দিনের মধ্যে শরীর খুব বেশী দুর্বল মনে হলে নিয়মটি বন্ধ করে দিতে হবে। ৭ দিন শেষ হওয়ার পর খাবারের পরিমাণ আস্তে আস্তে বাড়াতে হবে এবং অতিরিক্ত তেল যুক্ত খাবার পরিহার করতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে এবং পুনরায় এই নিয়ম শুরু করতে হলে কমপক্ষে এক সপ্তাহ বিরতি দিতে হবে।

বাংলা৭১নিউজ/এস এইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com