সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী

প্রচুর অবকাঠামো আছে, জনবল ও অর্থ নেই : দীন মোহাম্মদ

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

দেশের স্বাস্থ্যখাতে প্রচুর অবকাঠামো হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক। তিনি বলেছেন, স্বাস্থ্য খাতে প্রচুর স্থাপনা আর অবকাঠামো থাকলেও পর্যাপ্ত জনবল আর অর্থ নেই। যার ফলে দৃশ্যমান কোনো উন্নয়ন হচ্ছে না। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেক্টরে অসাধারণ দুইজন লিডার দিয়েছেন, আশা করছি খুব দ্রুতই পরিস্থিতি পাল্টে যাবে।

শনিবার (৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

দীন মো. নূরুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেক্টরে খুবই দারুণ একটি টিম দিয়েছেন। তিনি আমাদের নতুন দুই লিডার (স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী) দিয়েছেন। আমি বিশ্বাস করি লিডারশিপ ভালো হলে এগিয়ে যাওয়া সম্ভব। আমি আশা করছি খুব দ্রুতই স্বাস্থ্য সেক্টরে একটি দর্শনীয় পরিবর্তন আসবে।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, আমাদের প্রচুর স্থাপনা হয়েছে, আমাদের এখন এগিয়ে যেতে হলে প্রচুর কাজ করতে হবে। আর কাজ করতে হলে দক্ষ জনবল লাগবে। আর জনবলের ব্যবস্থা করতে গেলেই অর্থ লাগবে। অর্থ না থাকলে কিছুই হবে না। সবক্ষেত্রেই অর্থের দরকার হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনেও অপর্যাপ্ত জনবলের কথা বলা হয়েছে। শুধু চিকিৎসক-নার্স দিয়েই স্বাস্থ্য সেবা দেওয়া সম্ভব হয় না, অথচ দেশে ৪০ শতাংশের মতো হেলথ অ্যাসিস্ট্যান্টের পদ ফাঁকা।

নতুন এই উপাচার্য আরও বলেন, স্বাস্থ্য খাতে মেডিসিন হলো একটি বড় উপাদান। কোয়ালিটি মেডিসিনে আমাদের নজর দিতে হবে। ঢাকাসহ সারা দেশেই নকল মেডিসিনে মার্কেট ভরে গেছে। নকল মেডিসিন তৈরি বন্ধে আমাদের শক্ত মনিটরিং বাড়াতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com