শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০

বেতন ভাতা না পাওয়ায় ৪০ পরিবারে নেই ঈদ আনন্দ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৪ জুন, ২০১৭
  • ১০৬ বার পড়া হয়েছে
শিবালয় অক্সফোর্ড একাডেমী

বাংলা৭১নিউজ, জাহাঙ্গীর ভূইয়া, মানিকগঞ্জ প্রতিনিধি: ঈদের আগে বেতন ভাতা না পাওয়ায় ‘শিবালয় অক্সফোর্ড একাডেমীর’৪০টি পরিবারে এবার নেই ঈদের আনন্দ। অভ্যন্তরীণ কন্দোল ও দীর্ঘদিন ধরে পরিচালনা পরিষদ না থাকায় এ বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারিরা গত চার মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন তারা।
অক্সফোর্ড একাডেমীর সহকারী শিক্ষক লুৎফর রহমান জানান, বেতন-ভাতা না পাওয়ায় ঈদে আমার কোন কেনাকাটাও নাই, আনন্দও নাই। অন্যের কথা বলতে পারবো না। আমি খুব কষ্টে দিন কাটাচ্ছি।
সহকারী শিক্ষক সাইফুল ইসলাম জানান, দীর্ঘ চার মাস ধরে বেতন-ভাতা পাচ্ছি না। মনে করছিলাম ঈদের আগে বেতন পেয়ে, পরিবারের জন্য নতুন জামা-কাপড়সহ প্রয়োজনীয় কেনাকাটা করব। কিন্ত তা হলো না । ঈদের কেনাকাটা করতে না পেরে এখন শুধু কান্না আর্সছে।
জানা গেছে, উপজেলায় সুনামধন্য বিদ্যাপিট ‘ শিবালয় অক্সফোড একাডেমী’। এ বিদ্যালয়ে প্লেÑগ্রুপ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় সাড়ে ১৩শ’ শিক্ষার্থী’র জন্য রয়েছে ৪০জন শিক্ষক-কর্মচারী। দীর্ঘ দিন ধরে বিদ্যালয় পরিচালনা পরিষদ না থাকায় এবং অভ্যান্তরিণ কোন্দলের কারণে শিক্ষক-কর্মচারিরা এবছরের ফেব্রুয়ারী মাস থেকে বেতন-ভাতা পাচ্ছেন না। গত ১১জনু মানিকগঞ্জ জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত আবেদন করেছেন তারা। কিন্ত তাতেও কোন লাভ হয়নি। আরমাত্র একদিন পরেই ঈদ, বেতন-ভাতা না পেয়ে হতাশা বিরাজ করছে ওই ৪০টি পরিবারে। স্ত্রী-সন্তানকে নতুন জামাকাপড় কিনে দিতে না পেরে ম্লান হয়ে গেছে তাদের ঈদের আনন্দ। এব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন ওই বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারিরা।
ভুক্তভোগী শিক্ষকরা জানান, ২০১৪ সালের ১০ মার্চ ম্যানেজিং কমিটি কর্তৃক একাডেমীর প্রধান শিক্ষক আব্দুল মতিন সাময়িকভাবে বরখাস্ত হন। ওই মাসের ১৪ তারিখে কমিটি’র মেয়াদ শেষ হওয়ায় তাকে পুনর্বহাল বা স্থায়ী বরখাস্ত করতে পারেনি কমিটি। এমতাবস্থায় কমিটি কর্তৃক রেজুলেশনের মাধ্যমে আফজাল হোসেনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হয়। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সভাপতি’র যৌথ স্বাক্ষরে ব্যাংক হিসাব পরিচালিত হতে থাকে। দীর্ঘ দিনেও এডহক কমিটি গঠণ করতে না পারায় ২০১৫ সালে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ব্যাংকে আবেদন করে একাডেমীর ব্যাংক হিসাবে উপজেলা নির্বাহী অফিসারে নাম অন্তভুক্ত করেন। এরপর থেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও উপজেলা নির্বাহী অফিসারের যৌথ স্বাক্ষরে ব্যাংক হিসাব পরিচালিত হতে থাকে। উপজেলা নির্বাহী অফিসার কামাল মোহাম্মদ রাশেদ গত ১৯ জানুয়ারী সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষক মো. আব্দুল মতিন খানকে প্রধান শিক্ষক হিসেবে পূনর্বহল করেন। তাদের দু’জনের স্বাক্ষরে জানুয়ারী মাসের বেতন-ভাতা উত্তোলন করলে তাহা মেয়াদ উত্তীর্ণ সর্বশেষ ম্যানেজিং কমিটি’র সদস্যদের দৃষ্টিগোচর হয়। এ পরিস্থিতিতে ম্যানেজিং কমিটি উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষককে পদায়ন বিধি সন্মত হয়নি মর্মে ব্যাংক ম্যানেজারকে অবহিত করা হয়। এতে ম্যানেজার গত ফেব্রুয়ারী মাস থেকে তাদের স্বাক্ষরে শিক্ষকদের বেতনÑভাতা উত্তোলন বন্ধ করে দেন।
শিবালয় উপজেলা শিক্ষক সমিতি’র সাধারণ সম্পাদক ও অক্সফোর্ড একাডেমীর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আফজাল হোসেন জানান, গত ফেব্রুয়ারী মাস থেকে বেতন-ভাত বন্ধ থাকায় একাডেমী’র শিক্ষক-কর্মচারীগণ মানবেতর জীবন-যাপন করছে। বেতনÑভাতা প্রাপ্তির জন্য গত ১১ জুন জেলা প্রশাসক বরাবরে একাডেমীর সকল শিক্ষকÑকর্মচারিদের স্বাক্ষর সম্বলিত একটি আবেদন করা হয়েছে।
তিনি আরো জানান, গত ১৪ এপ্রিল ২০১৭ ইং তারিখে বিদ্যালয়ের এডহক কমিটি গঠনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা বরাবর আবেদন করা হয়। বোর্ড গত ৩০ এপ্রিল আমাকে এডহক কমিটি গঠনের অনুমতি দেন। সে মোতাবেক গত ২ মে অভিভাবক প্রতিনিধি মনোনয়নের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করা হয়। তিনি অদ্যাবধি অভিভাবক প্রতিনিধি মনোয়ন দেননি। কমিটি গঠণে বিলম্ব হওয়ায় বেতনাদি উত্তোলন করা সম্ভব হচ্ছে না।
উপজেলা নির্বাহী অফিসার কামাল মোহাম্মদ রাশেদ সাংবাদিকদের বলেন, একটি স্কুলে দু’জন প্রধান শিক্ষক থাকতে পারে না। আফজাল হোসেন এখন আর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নয়। ওই স্কুলের প্রধান শিক্ষক হচ্ছেন আব্দুল মতিন।যে কারণে আফজাল হোসেনের আবেদনের প্রেক্ষিতে প্রতিনিধি মনোয়ন দেয়া সম্ভব নয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com