শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প গ্রামীণফোনের এজিএমে ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা এ জে মোহাম্মদ আলীর মরদেহ ঢাকায়, সুপ্রিম কোর্টে জানাজা আজ পাকিস্তানে বাস খাদে পড়ে তিন নারীসহ নিহত ২০ সিলেটে আগাম বন্যার শঙ্কা, বাড়ছে সুরমা-কুশিয়ারার পানি গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ ২২ ঘণ্টা পরও শেষ হয়নি উদ্ধার অভিযান কানাডায় শিখ নেতাকে খুনের ঘটনায় ৩ ভারতীয় গ্রেফতার তামিম-হৃদয়ের ঝোড়ো ব্যাটিংয়ে দাপুটে জয়ে শুরু বাংলাদেশের বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৩ জন নিহত দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন

বিড়ল রোগে আক্রান্ত স্বপ্না বাঁচতে চায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১ মে, ২০১৮
  • ৫২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,বাগেরহাট প্রতিনিধি: স্বপ্না রানী (৮) বাগেরহাট জেলার শণখোলা উপজেলার উত্তর তাফালবাড়ি গ্রামের দিন মজুর সমীর চন্দ্র হালদারের অতি আদরের কন্যা। কিছুদিন পূর্বেও সে তার সহপাঠী বন্ধুদের সাথে একই এলাকার ৯২ নং উত্তর তাফালবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পড়াশুনা করতো। ওই বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্রী সে। তার স্বপ্ন ছিল লেখা পড়া শিখে বড় হয়ে দিন মজুর পিতার অভাব দুর করবে।

কিন্তু মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হওয়ায় স্বপ্নার বন্ধুরা এখন তার সাথে এক কক্ষে পড়া লেখা করতে আগ্রহী নন। এছাড়াও সহপাঠীদের অভিভাবকদের কাছেও যেন ঘৃণার পাত্র হয়ে উঠেছে স্বপ্না। যার ফলে ইতোমধ্যে স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে তার। এখন পূর্বের ন্যায় কেউ তাকে ভালোও বাসছেনা। ইচ্ছা করলেও  কারো খেলার সাথী হতে পারছেনা স্বপ্না। মা, বাবা ও ঠাকুমার (দাদী) কাছে কিছুটা পেলেও সহপাঠী বন্ধু-বান্ধব ও পাড়া প্রতিবেশিদের ভালোবাসা কিছু জুটছেনা তার কপালে। যতই দিন যাচ্ছে ততই সংকোচিত হয়ে পড়ছে স্বপ্নার পৃথিবী। তবে, মরণ ব্যাধি ক্যান্সারের কাছে সহজেই হার মানতে চান না স্বপ্না। সুস্থ্য হয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে চায় সে। আবারও স্কুলে গিয়ে পড়া লেখা শিখে বড় হয়ে দুঃখ গোচাতে চান দিন মজুর পিতার। তবে, স্বপ্নার স্বপ্ন পূরণে প্রয়োজন অনেক অর্থের। কিন্তু হতদরিদ্র পিতার পক্ষে তা জোগাড় করা আদৌ সম্ভব নয়।

স্বপ্নার পিতা সমীর হালদার বলেন, জন্মের ২ বছর পর তাঁর মেয়ের মুখের মধ্যে জিহ্বায় একটি টিউমার দেখা দেয়। কয়েক দফা প্রাথমিক চিকিৎসার পর উন্নত চিকিৎসার জন্য ২০১১ সালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন তাকে। সেখানকার তৎকালীন ডাক্তার কামরুল ইসলামের তত্ত্বাবধায়নে বহু টাকা খরচ করে অপারেশন শেষে ৪৩ দিন পর কিছুটা সুস্থ্য হয়ে বাড়িতে ফিরে আসেন। কিছুদিন পর আবারও সমস্যা দেখা দেয়। স্থানীয়ভাবে পুনরায় সাধ্যানুযায়ী চিকিৎসা করান। অর্থনৈতিক দৈন্যতার কারণে তাকে আর উন্নত চিকিৎসা করানো সম্ভব হয়নি। এরপর থেকে ধীরে ধীরে অসুস্থতা বৃদ্ধি পেয়ে এক পর্যায় জিহ্বাটি মুখের বাহিরে বের হয়ে যায়। তিনি ও তাঁর স্ত্রী দিপু রানী অন্যের বাড়িতে দিন মজুরের কাজ করে কোন মতে পরিবারের ৭ সদস্যের খরচ জোগান। এতেই তাদের অনেক কষ্ট হয়। তারপর আবার মেয়ের ব্যয়বহুল চিকিৎসার স্বপ্ন দেখবেন কি করে। এছাড়া চিকিৎসকরা বলেছেন, স্বপ্নাকে সুস্থ করতে হলে উন্নত চিকিৎসার জন্য ভারতে নিয়ে যেতে হবে। তার জন্য প্রয়োজন ৭/৮ লাখ টাকা। যা দিনমজুর পিতা সমীরের পক্ষে জোগাড় অসম্ভব। এখন ঠাকুরই (আল্লাহ) একমাত্র ভরসা।

স্বপ্না বলে, খাবার খেতে ও ঘুমাতে তাঁর খুব কষ্ট হয়। আগের মতো কেউ এখন আর তাকে সহ্য করেনা। পাড়া প্রতিবেশিরা তাদের ছেলে-মেয়েদের সাথে মিশতে কিংবা খেলাধুলা করতে দেয়না। দেখলেই বলে তুই (স্বপ্না) আমাদের বাড়ি ঘরে আসবি না। আমি সুস্থ হয়ে স্কুলে গিয়ে আবার পড়া লেখা করতে চাই।

সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক আসাদুজ্জামান মিলন বলেন, সম্প্রতি অসুস্থ স্বপ্নাকে দেখতে দিন মজুর সমীরের বাড়িতে যাই। স্বপ্নার স্বপ্ন পূরণের জন্য তিনি ব্যক্তিগত ভাবে সাহায্য করবেন। পাশাপাশি প্রধানমন্ত্রী সহ সমাজের দানশীল, বিত্তবান ও স্বহৃদয়বান ব্যক্তিদের স্বপ্নার চিকিৎসার উদ্যোগ নেয়ার জন্য সহযোগিতার হাত বাড়ানোর আহবান জানান।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ অসীম কুমার সমাদ্দার জানান, স্বপ্নার জিব্বা ক্যান্সারে আক্রান্ত, উন্নত চিকিৎসা করালে তাকে স্বাভাবিক জীবনে ফেরানো সম্ভব।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com