বুধবার, ০১ মে ২০২৪, ১২:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না বিপিডিবি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ মহান মে দিবসে সব মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা শ্রমবান্ধব সরকার শ্রমিকের কল্যাণে কাজ করে যাচ্ছে: রাষ্ট্রপতি মহান মে দিবস আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ

বিশ্বনবির কুরআন তেলাওয়াতের পদ্ধতি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৭ মে, ২০১৭
  • ১২৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: হাদিসের বিখ্যাত গ্রন্থ সুনানে তিরমিজিতে সংকলিত, ‘যে ব্যক্তি কুরআনের একটি অক্ষর পড়বে; সে একটি নেকি পাবে। আর একটি নেকি হবে দশটি নেকির সমান।’ এ হাদিস ছাড়াও অসংখ্য হাদিস থেকে প্রমাণিত কুরআন তেলাওয়াত অনেক ফজিলতপূর্ণ ইবাদত।

আল্লাহ তাআলা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সুবিন্যস্ত ও স্পষ্টভাবে কুরআনুল কারিম তেলাওয়াত করার নির্দেশ প্রদান করেছেন। আল্লাহ তাআলা বলেন, ‘হে বস্রাবৃত! আপনি রাতে দণ্ডায়মান হোন কিছু অংশ বাদ; অর্ধরাত অথবা তদপেক্ষা কিছু কম; অথবা তদপেক্ষা বেশি এবং কুরআন আবৃত্তি করুন সুবিন্যস্তভাবে ও সুস্পষ্টভাবে।’ (সুরা মুয্‌যাম্মিল : আয়াত ১-৪)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সুবিন্যস্ত ও সুস্পষ্টভাবে কুরআন তেলাওয়াত করতেন। কুরআন তেলাওয়াত প্রসঙ্গে হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে-

‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কুরআন তেলাওয়াত করতেন; তখন রহমতের বর্ণনাযুক্ত কোনো আয়াত তেলাওয়াত করলে তিনি থেমে যেতেন এবং আল্লাহ তাআলার নিকট রহমত কামনা করতেন।

আবার যখন আজাব বা শাস্তির আয়াত তেলাওয়াত করতেন; তখনও তিনি থেমে যেতেন এবং আল্লাহর নিকট (কুরআনে ঘোষিত) শাস্তি থেকে আশ্রয় লাভের প্রার্থনা করতেন।’

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কুরআন তেলাওয়াতের সময় করণীয়গুলো উম্মতের মুহাম্মাদির জন্য অনুকরণীয় ও অনুসরণীয় আদর্শ।

সুতরাং রহমতের আয়াত তেলাওয়াত করার সময় আল্লাহ তাআলার নিকট তাঁর অফুরন্ত রহমত কামনা করা এবং শাস্তির আয়াত তেলাওয়াতের সময় তাঁর শাস্তি থেকে আশ্রয় লাভে প্রার্থনা করা উম্মতে মুহাম্মাদির জন্য বিশ্বনবির সুমহান শিক্ষা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুন্দর সুবিন্যস্ত ও সুস্পষ্টভাবে কুরআন তেলাওয়াত করার তাওফিক দান করুন। কুরআন তেলাওয়াতে বিশ্বনবির রহমত কামনা ও আশ্রয় লাভের শেখানো আমলটি বাস্তবায়ন করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com