মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা মত প্রকাশের স্বাধীনতায় ১২৮তম বাংলাদেশ পানিতে ডুবে দুই সন্তানের মৃত্যু, শোকে বারবার মূর্ছা যাচ্ছেন মা ঘর পাচ্ছে আরও ২০ হাজার ভূমিহীন পরিবার বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে চারগুণেরও বেশি বাজার মনিটরিংয়ের বিষয়টি আবার সচল করা হবে জামায়াত নেতা এটিএম আজহারের দুই বছরের কারাদণ্ড নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত

আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১ মে, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন আজ পহেলা মে। আন্তর্জাতিক শ্রমিক দিবসে সরকারি ছুটি থাকলেও এই দিনে কাজে বের হয়েছেন অনেকে। যাদের জন্য দিবস তারাই বলছেন—পেটের দায় ‘দিবস’ বুঝে না।

মহান মে দিবসের সকালের সূর্যের প্রখর উত্তাপে তেতে উঠেছে পুরো শহর। দেশের প্রধান নগরীতে আজ কোলাহল নেই, সড়কে ছুটে চলা মানুষের ভিড়ও নেই। তবে যাদের ঘিরে মহান মে দিবস, তাদের অনেকেই আজ কাজে বের হয়েছেন। 

বৈশাখের তীব্র খরতাপে যখন নগরবাসীর হাঁসফাঁস, তখন নিজেদের শ্রম বিক্রি করতে নগরীর মানব হাটে নিজেদের তুলেছেন দিনমজুররা। মে দিবসের প্রথম সকালে রাজধানীর বিভিন্ন স্থানে দেখা যায় কিছু মানুষ ডালি, কোদাল, শাবলসহ দাঁড়িয়ে আছেন।

তারা মূলত নিজেদের শ্রম বিক্রি করতে রাজপথে দাঁড়িয়েছেন। দিনে ৮০০ থেকে ১০০০ টাকার বিনিময়ে দিন খাটেন এসব শ্রমিক।   

রাজধানীর আভিজাত এলাকা গুলশানে এক সড়কের পাশে বাসা পরিবর্তন করার শ্রমিক হিসেবে কাজ করছিলেন লাল মিয়া। তিনি বলেন, শুনেছি আজ মে দিবস। দিবস হিসেব করে কাজে বের না হলে পরিবার নিয়ে খাবো কি? পেটের দায় ‘দিবস’ বুঝে না।

বাড্ডার প্রধান সড়কের পাশে ফুটপাতে দাঁড়িয়ে নিজের শ্রম বেচতে হাজির হয়েছেন অনেকে। তাদের মধ্যে একজন মোহাম্মদ শহিদুল ইসলাম। তিনি মূলত রাজমিস্ত্রির কাজ করেন। আলাপকালে তিনি বলেন, জানি আজ মে দিবস, শ্রমিকদের দিবস। এই দিন অনেকেই কাজ করে না, ছুটিতে থাকে। কিন্তু আমাদের তো পেটের দায় আছে। কাঁধে সংসারের দায়িত্ব আছে।

তিনি বলেন, ছুটির দিন বলে আজ কাজে নিয়ে যাওয়া মানুষের সংখ্যা কম।

কাজে যাওয়ার অপেক্ষায় থাকা আরেক দিনমজুর আবুল কালাম বলেন, আমার খুবই অভাবের দিন চলছে। আজ এখনও কাজ পাইনি, তবুও অপেক্ষায় আছি। এমনিতেই আমাদের দিন চুক্তি মজুরি ৮০০ থেকে ১০০০ টাকা। তবে আজ যেহেতু বেলা হয়ে গেছে, তাই কিছুটা কম টাকাতে হলেও কাজে যাবো। আসলে দিবস আমাদের জন্য না, আমরা যারা অভাবী তাদের কাজ না করলে দিন চলে না।

এদিকে রাজধানীতে বেশিরভাগ সড়কে খুব কম গণপরিবহন চলাচল করলেও, কিছু কিছু বাস অল্প সংখ্যক যাত্রী নিয়ে চলছে। এমনই একটি বাস তুরাগ পরিবহনের চালক ফরিদ মিয়ার সঙ্গে কথা হয় রামপুরা এলাকায়। তিনি বলেন, ছুটির দিন তাই আজ একেবারেই যাত্রী নেই।

অনেকেই আজ বাস বের করেনি। কিন্তু আমরা যারা এই কাজের উপরই নির্ভরশীল তাদের গাড়ি বের না করে কোনও উপায় নেই। আমাদের দিনের বেতন দিনেই হয়, আজ যা ইনকাম হবে তা দিয়েই বাজার করবো, পরিবার নিয়ে খাবো। কিন্তু যদি মে দিবসের কারণে ডিউটি না করি তাহলে খাবো কি? যে কারণে বাধ্য হয়েই আজ কাজে বের হওয়া।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com