শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বিশ্বকাপকে কেন্দ্র করে রাশিয়ায় গণহারে কুকুর নিধন!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৮ জুন, ২০১৮
  • ১৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মাছ ধরার ছবি ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। পরে হাড় হিম করা ঠান্ডায় তার গোসল কিংবা পছন্দের কুকুরগুলোর সঙ্গে সময় কাটানোর ছবিও ব্যাপক আলোচিত।

সেই পুতিনের দেশ এখন আনন্দে মশগুল। স্কুল-কলেজ-অফিস থেকে শুরু করে রাস্তাঘাটেও একটাই আলোচনা। কোন শহরে কবে কোন ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে।

মস্কোর লুঝনিকি থেকে কালিনিনগ্রাদ, স্পারটেক স্টেডিয়াম থেকে সেন্ট পিটার্সবাগ। কফির কাপ হাতে হোক, কিংবা গিটারে গুনগুন, রাস্তাজুড়ে আলোচনা একটাই, ফুটবল।

তার মধ্যেই মন ভাল নেই অনেকের। কারণ রাস্তায় বেরিয়ে আর প্রিয় কুকুরটিকে আশপাশে দেখতে পাচ্ছেন না। রাশিয়ার সোচি শহরেই মিলেছে বেশ কয়েকটি কুকুরের মরদেহ। কিন্তু কেন?

প্রদীপের নিচে যেমন অন্ধকার। এও কি তেমনই? বিশ্বকাপ উপলক্ষে রাস্তা সাফ করতে হবে। সে কারণেই নাকি কুকুর নিধন চলছে রাশিয়ায়। জানা গেছে, বিশ্বকাপের আগেই রাস্তার কয়েক হাজার কুকুরকে মেরে ফেলা হয়েছে রাশিয়ার ১১টি শহরে। যাকে বলা হচ্ছে ‘বায়োলজিক্যাল ট্রাশ’ সাফাই অভিযান।

ভিন দেশের অসংখ্য নাগরিক গেছেন রাশিয়ায়। শহরজুড়ে উৎসবের আমেজ। এরই মাঝে এতগুলো কুকুর নাকি বিশ্বকাপ দর্শনার্থী প্রশাসনের বিরক্তির কারণ হয়ে উঠেছিল, আর তাই ফুটবলের আসর জমার আগে থেকেই বিষাক্ত খাবার খাইয়ে মেরে ফেলা হয়েছে কয়েক হাজার কুকুরকে।

খুব ধীরে ধীরে য্ন্ত্রণা না পেয়েই মৃত্যুর মুখে ঢলে পড়েছে নিরীহ প্রাণীগুলো। তারপরই সরিয়ে ফেলা হয়েছে মরদেহ।

সরকারের তরফ থেকে যদিও বলা হয়েছে, পথের কুকুরদের অস্থায়ী আশ্রমে পৌঁছে দেওয়ার জন্যই গাড়িতে করে তুলে নিয়ে যাওয়া হয়েছে। রাস্তার কুকুরদের কারণে সমস্যা তৈরি হলেও মোটেও মেরে ফেলা হয়নি। তাদের সরানো হয়েছে অস্থায়ী আশ্রমে।

কারণ শহরে ভিনদেশি অতিথিরা রয়েছেন। অতিথিদের নিরাপত্তার খাতিরেই অস্থায়ী আশ্রমে রাখা হয়েছে কুকুরগুলোকে। বিশ্বকাপের শেষেই নাকি মিলবে মুক্তি। যে শহরগুলোতে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে, সেখানে কুকুরদের জন্যই আশ্রয়স্থল খুঁজে দিতে চাইছে প্রশাসন। রাস্তাঘাটে কোনো কুকুরকেই দেখা যাচ্ছে না। এটা খুব একটা স্বাভাবিক নয়।

ফিফার একজন মুখপাত্র বলেন, ফিফা এবং স্থানীয় সংগঠন কমিটি পশুদের সঙ্গে এমন নিষ্ঠুর আচরণ করতে পারে না। এরকম কিছু যাতে না ঘটে, তা খতিয়ে দেখা হচ্ছে। আমাদের এই দায়িত্ব মনোযোগিদিয়ে পালন করতে হবে।

লিওনেল মেসি, মেসিত ওজিলের মতো ফুটবল তারকা কিংবা স্বয়ং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রায়ই প্রিয় সারমেয়দের সঙ্গে দেখা গেছে। সোশ্যাল মিডিয়ায় প্রিয় পোষ্যটির সঙ্গে প্রায়ই ছবি পোস্ট করেন মেসি। সারমেয় নিধনের খবরে অনেকেই উদ্বিগ্ন। সূত্র: এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com