মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ শহরের নিম্নমধ্যবিত্তদের গৃহ নির্মাণে ৩১৮৪ কোটি দেবে আইডিবি যাত্রী কল্যাণ সমিতির মোজাম্মেলের বিরুদ্ধে আদালতে মামলা সরকার ও রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে এরশাদের স্বপ্নের বাংলাদেশ গড়তে কাজ করছি: জি এম কাদের শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইলেন ফারুক বাস মালিকদের সুবিধা দিতে রেলের ভাড়া বৃদ্ধি করা হয়েছে হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ছুটিই থাকছে স্কুল-মাদরাসা তিউনিশিয়ান কেমিক্যাল গ্রুপের সঙ্গে বিএডিসির চুক্তি সংসদের আগামী অধিবেশনে পাস হবে শ্রম আইন আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ শাড়ি পরেই লোকটিকে বেধড়ক মারধর করি: লারা দত্ত ব্যবসায়ী সাবের হত্যার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ বুধবার থেকে কমতে পারে তাপমাত্রা

বিখ্যাত ঔপন্যাসিক মিলান কুন্ডেরা আর নেই

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১২ জুলাই, ২০২৩
  • ২০ বার পড়া হয়েছে

পৃথিবীর অন্যতম জনপ্রিয় ঔপন্যাসিক মিলান কুন্ডেরা আর নেই। ফ্রান্সের রাজধানী প্যারিসে ৯৪ বছর বয়সে তার মৃত্যু হয়েছে। বুধবার মোরাভিয়ান লাইব্রেরির মুখপাত্র আন্না এমরাজোভা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘দীর্ঘদিন অসুস্থতার পর গতকাল প্যারিসে মারা গেছেন মিলান কুন্ডেরা।’

কুন্ডেরা চেকস্লাভাকিয়ার শহর ব্রানোতে জন্মগ্রহণ করেন। কিন্তু চেকোস্লোভাকিয়ায় ১৯৬৮ সালের সোভিয়েত আক্রমণের সমালোচনা করার পর ১৯৭৫ সালে তিনি দেশ ত্যাগ করে ফ্রান্সে চলে যান। তার রচনা প্রায় চল্লিশের বেশি ভাষায় অনুদিত হয়েছে। বহুবার সাহিত্যে নোবেল প্রাইজের শর্টলিস্টে তার নাম ছিল। কুন্ডেরা তার জীবনে খুব কমই সাক্ষাৎকার দিয়েছেন। তার বিশ্বাস ছিল, লেখকদের কেবল তাদের কাজের মধ্য দিয়ে কথা বলা উচিত।

তার প্রথম উপন্যাস ‘দ্য জোক’ ১৯৬৭ সালে প্রকাশিত হয়। উপন্যাসটিতে চেকোস্লোভাক কমিউনিস্ট শাসনের একটি জঘন্য চিত্র তুলে ধরেছিল। কাজটি ছিল কুন্ডেরার দলের সদস্য থেকে নির্বাসিত ভিন্নমতাবলম্বী হওয়ার পথে প্রথম ধাপ। কুন্ডেরার অন্যতম বিখ্যাত বই হচ্ছে, ‘দ্য আনবিয়ারেবল লাইটনেস অব বিং।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com