রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে নিহত ২ আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে প্রথমবারের মতো ভোটগ্রহণ শেখ জামালের জন্মদিন আজ কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা চীনে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫ থেমে থাকা ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ৩

বাংলাদেশ বিশ্বের পঞ্চম ইন্টারনেট সুবিধা বঞ্চিত দেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ মে, ২০১৬
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: ইন্টারনেট সুবিধা বঞ্চিত একক জনগোষ্ঠির দেশ হিসেবে বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম।

এখানকার মোট জনসংখ্যার প্রায় ৯৩ শতাংশই ইন্টারনেট ব্যবহারের বাইরে। গত সোমবার রাজধানীতে এক সেমিনারে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক।

এ সময় সংস্থার আবাসিক পরিচালক কিমিয়াও ফান জানান, ডিজিটাল বাংলাদেশ গড়তে, অর্থায়ন করবে বিশ্বব্যাংক। আর আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, প্রযুক্তি খাতের উন্নয়নে পরিকল্পিতভাবে কাজ করছে সরকার। প্রযুক্তির ব্যবহার ক্রমেই বাড়ছে, তবে প্রবৃদ্ধি টেকসই উন্নয়নের জন্য যথাযথ নয়। বাড়ছে না কাংখিত কর্মসংস্থান ও সেবার পরিধি।

এমনসব তথ্য উঠে এসেছে বিশ্বব্যাংকের ওয়ার্ল্ড ডেভলপমেন্ট রিপোর্ট ২০১৬: ডিজিটাল ডিভিডেন্ডস শীর্ষক এক প্রতিবেদনে। এখানে বলা হয়, ইন্টারনেটে অনলাইন থেকে অফলাইনের সংখ্যাই বেশি। এ জন্য ইন্টারনেট ব্যবহারের খরচ বেশি হওয়াকেই দায়ী করছে বিশ্বব্যাংক।

প্রতিবেদন অনুযায়ী ইন্টারনেট সুবিধা বঞ্চিত একক জনগোষ্ঠির দেশ হিসাবে বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম, যেখানে প্রকৃত ব্যবহারকারীর সংখ্যা দেশটির মোট জনসংখ্যার মাত্র সাড়ে সাত শতাংশ। আইসিটি খাতে অবকাঠামোগত দূর্বলতা ও প্রযুক্তিগত বৈষম্যের বিষয়টিও উঠে আসে প্রতিবেদনে।

যদিও মুঠোফোনে কথা বলার খরচে বিশ্বের অন্যতম সর্বনিম্ন এবং, তথ্য-প্রযুক্তিখাতে লোকবল সরবরাহের সবোর্চ্চ সম্ভাবনা প্রুতিবেদনে উল্খ আছে এমন দুটি ইতিবাচক দিকও। এমন অবস্থায় ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়তার আশ্বাস বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের।

অনুষ্ঠানে উপস্থিত আইসিটি প্রতিমন্ত্রী বলেন ডিজিটাল বাংলাদেশ গড়তে, আগামী পাঁচ বছরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে হাইটেক পার্ক নির্মান, পাবলিক রিলেশন পার্টনারশিপ, আইটি পলিসিসহ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অর্থায়নের ঘাটতি না থাকলেও ব্যবস্থাপনা ও দূর্নীতি কমানোর পরামর্শ সংশ্লিষ্টদের।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com