শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মরিশাসের মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক অটোরিকশার ধাক্কায় মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান বন্ধ থাকছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক চলবে সাড়ে ১১টা পর্যন্ত সোসিয়েদাদকে হারিয়ে শিরোপা থেকে এক পা দূরত্বে রিয়াল ময়মনসিংহে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ২ ব্রাজিলে আগুনে নিহত অন্তত ১০ বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন শত শত মুসল্লি ব্রিটিশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দাবি হুতির শাহ আমানতে ২৭ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক বিএনপির আন্দোলন সফল হবে না, পরিষ্কার ধারণা ছিল : জিএম কাদের প্রকৌশলী-চিকিৎসক দম্পতির বাড়ি থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার ঢাকা উত্তরের রাস্তায় স্প্রে ক্যানন-পানির ভ্যান চিকিৎসার জন্য স্ত্রীসহ আমেরিকায় গেলেন আমির খসরু শাবনূর আপু একজনই, তার মতো কেউ হতে পারবে না: পূজা চেরি গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী আজ তাপমাত্রা আরও বাড়তে পারে কোটি টাকার মাদকসহ সংগীত শিল্পী এনামুল কবির আটক নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৫

ফরিদপুরে পটল চাষে সফলতা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭
  • ৩১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ফরিদপুর: ফরিদপুরে পটল আবাদ করে সফলতার মুখ দেখছেন চাষীরা। সারা বছরই এই সব্জির চাহিদা থাকায় দিন দিন বাড়ছে এর আবাদ। যে জমিতে কৃষক ধান পাট আবাদ করতেন, খরচ ও শ্রম কম এর বিপরীতে লাভ বেশী হওয়ায় সেই সকল জমিতেও কৃষক পটলের আবাদ শুরু করছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রমতে জেলায় এ বছর দুইশ হেক্টর জমিতে পটলের আবাদ হয়েছে।

পটল আবাদের এই সফলতার রাস্তা দেখিয়েছেন ফরিদপুরের সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের চাষী মুকা সরদার। বছর খানের আগে পরীক্ষামূলক ভাবে তিনি এই সব্জির আবাদ শুরু করেন। সফল হন প্রথম বছরেই, লাভও হয় বেশ। আর সে কারণেই তার সিংহভাগ জমিতেই এ বছর অন্যান্য ফসল বাদ দিয়ে পটল আবাদ করেছেন।

তার সফলতা দেখেই নুরজাহান বেগম, গোলজার, আমজাদসহ জেলার প্রায় শতাধীক কৃষক পটল আবাদ শুরু করেছেন এ বছর থেকে। গেল রমজানেই তাদের অনেকেরই লগ্নিকৃত অর্থ উঠে এসেছে বলে জানালেন তারা। পুরো রমজানে ২৫/৩০ টাকা কেজি দরে পটল বিক্রি করেছেন তারা।

কৃষকেরা জানান, পটল আবাদ করতে বিঘা প্রতি খরচ হয় ৬০/৭০ হাজার টাকা আর ফলন ভাল হলে এক বিঘা থেকে দুই লাখ টাকাও বিক্রি হয়। পটলের লতা রোপণের তিন মাসের মধ্যেই সব্জি তোলা যায়। এর দীর্ঘ ৮/৯ মাস ফলন দেয় একবার লাগানো গাছ।

কৃষিবিদ মো. আবুল বাসার মিয়া বলেন, পটোল এমন একটি সব্জি সারা বছরই এর চাহিদা থাকে। উৎপাদন খরচ কম কিন্তু লাভ বেশী হওয়ায় চাষীরা পটোল আবাদে আগ্রহী হয়ে উঠছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর এর উপ-পরিচালক জিএম আব্দুর রউফ বলেন, কৃষক ধান পাটসহ অন্যান্য ফসল আবাদ করে লোকসানের সম্মুখীন হচ্ছে। আর তাই তারা বিকপ্ল ফসল খুঁজে নিচ্ছে। যাতে তারা লাভবান হতে পারে। এর জন্য কৃষকদের পাশে থেকে তথ্য ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে সরকারের কৃষি বিভাগ।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com