বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা ইসরায়েলি বোমা হামলায় একই পরিবারের ৭ জন নিহত টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক ভোটার ২২৬৫ জন, চার ঘণ্টায় পড়েছে ৯০ ভোট ‘পরিবেশ রক্ষায় শামিল হবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও’ ভোটকেন্দ্রে ২ পুলিশকে পেটাল প্রার্থীর সমর্থকরা কেন্দ্রের বাইরে ব্যালট পেপার সরবরাহ, প্রিসাইডিং কর্মকর্তাসহ আটক ২ রূপালী ব্যাংকে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত আফতাবনগরে কোরবানির পশুর হাট বসানো যাবে না : হাইকোর্ট সম্পর্ক ভাঙার পরও শুটিংয়ে মুখোমুখি হন কারিনা-শাহিদ, যা বললেন পরিচালক দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী শহরে সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে চলবে মোটরসাইকেল-থ্রি হুইলার মুজিবুল হক চুন্নুকে একহাত নিলেন ব্যারিস্টার সুমন অনিবন্ধিত হ্যান্ডসেট বন্ধের ব্যাপারে যা বলছে বিটিআরসি হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী তথ্যের জন্য গণমাধ্যমের পক্ষে আমি নেগোশিয়েট করবো

বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন শত শত মুসল্লি

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

বিগত কয়েকদিনের তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সহসাই বৃষ্টি আসবে,তেমন কোনো সম্ভাবনাও নেই। আর সে কারণে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ শেষে কাঁদলেন শত শত মুসল্লি।

আজ (শনিবার) মোহাম্মদপুর চন্দ্রিমা হাউজিংয়ের ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এ নামাজে অংশ নিতে সকাল থেকেই দলে দলে আসতে থাকেন মুসল্লিরা।

নামাজ শুরুর পূর্বে বয়ান করা হয়। এরপর দুই রাকাত ইসতিসকার নামাজ আদায় করা হয়। নামাজ আদায় শেষে খুতবা পাঠ করা হয় ও আল্লাহর নিকট বৃষ্টি চেয়ে দোয়া প্রার্থনা করা হয়। এ সময় শত শত মুসল্লির কান্না ও আমিন আমিন ধ্বনিতে ভরে ওঠে ঈদগাহ মাঠ।

ইসতিসকা শব্দের অর্থ পানি বা বৃষ্টি প্রার্থনা করা। সালাতুল ইসতিসকা অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। শরিয়ত অনুযায়ী, অনাবৃষ্টির সময় মহান আল্লাহর রাসুল হজরত মুহাম্মদ (সা.) এর সুন্নত অনুসরণ করে খোলা প্রান্তরে নামাজ আদায় ও দোয়ার মাধ্যমে বৃষ্টি প্রার্থনা করে থাকেন মুসলমানরা। 

নামাজ শেষে কথা হয় স্থানীয় বাসিন্দা মোবারক হোসেনের সাথে। তিনি বলেন, যে গরম পড়া শুরু হয়েছে,আল্লাহ রহমত না করলে কোনোভাবেই এই গরম কমবে না। আর সে রহমত ভিক্ষা চেয়ে ইসতিসকার নামাজ আদায় করলাম।

ঢাকা উদ্যানের বাসিন্দা আল-আমিন বলেন, এই গরমে সবাই কষ্ট পাচ্ছে। আল্লাহপাক যেন গরমটা কমিয়ে রহমতের বৃষ্টি দান করেন,সেজন্য ইসতিসকার নামাজ আদায় করলাম।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com