রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু

প্রাথমিক শিক্ষা এখন অষ্টম শ্রেণি পর্যন্ত: শিক্ষামন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৮ মে, ২০১৬
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: অষ্টম শ্রেণি পর্যন্ত সব ধরনের শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ২০১৮ সালের মধ্যে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে বলে জানান, প্রাথমিক ও গণ-শিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

বুধবার দুপুরে সচিবালয়ে শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন বিষয়ক সভা শেষে তারা একথা বলেন।

এদিকে, নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পরই দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানান শিক্ষামন্ত্রী।

বর্তমানে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। শিক্ষানীতি ২০১০ অনুসারে প্রাথমিক শিক্ষার মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে আট বছর অর্থাৎ অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করার সুপারিশ করা হয়। অবশেষে শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সভায় অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার আওতায় রেখে সকল শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

‘জাতীয় শিক্ষানীতি-২০১০’র আলোকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত রাখার কথা বলা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আজকে আমরা সবাই একমত, অবিলম্বে অষ্টম শ্রেণি পর্যন্ত সব ধারার শিক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হস্তান্তর করবো।

প্রধানমন্ত্রীর কাছে এখন সারসংক্ষেপ পাঠানো হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ সিদ্ধান্তের ফলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষা পরিচালনা করবে। কীভাবে পরিচালনা করবে তা ওই মন্ত্রণালয়ের দায়িত্ব। সেক্ষেত্রে আমরা সবাই সহযোগিতা করবো। এজন্য কারিকুলাম, শিক্ষক প্রশিক্ষণ, অবকাঠামোসহ প্রয়োজনীয় কাজ করবে গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রিসভায় অনুমোদনের আগে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানোর কথা জানান শিক্ষামন্ত্রী। অপরদিকে, ২০১৮ সালের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।

শিক্ষানীতির আলোকে ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ার কথা, ইতোমধ্যে প্রায় ছয়শ’ স্কুলে অষ্টম শ্রেণি উন্নীত করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত হলো আজকের তারিখে। নতুন অর্থবছরের শুরুর আগে এটা দৃশ্যমান হবে যে আমরা কার্যক্রমে হাত দিয়েছি।

অষ্টম শ্রেণিতে উন্নীত করতে অনেক সমস্যা রয়েছে জানিয়ে গণশিক্ষা মন্ত্রী বলেন, সরকারের যে যে দপ্তরের অনুমোদন প্রয়োজন সেটা সম্পূর্ণ করে যত তড়িৎ আমরা সিদ্ধান্ত বাস্তবায়ন করবো।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com