শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ

প্রাণভিক্ষার বিষয়ে মীর কাসেমকে সিদ্ধান্ত জানাতে হবে আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬
  • ৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াত নেতা মীর কাসেম আলী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না, তা তার কাছে আজ আনুষ্ঠানিকভাবে জানতে চাইবে কাশিমপুর কারা কর্তৃপক্ষ।

কাশিমপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, বেলা ১১টার দিকে জামায়াত নেতার সিদ্ধান্ত জানতে চাইবেন তারা।

মীর কাসেমের রিভিউ আবেদন খারিজের পরদিন গত বুধবার এই রায় পড়ে শোনানোর পরই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার বিষয়ে জানতে চেয়েছিলেন কারা কর্মকর্তারা। তবে তখন মীর কাসেম কিছুটা সময় চেয়েছিলেন। পরে বিকালে স্বজনরা তার সঙ্গে দেখা করতে গেলে তিনি জানান, তার ছেলে আহমাদ বিন কাসেম ফিরে না আসা পর্যন্ত তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন না।

জামায়াত নেতার পরিবারের অভিযোগ আহমাদ বিন কাসেমকে গত ১০ আগস্ট তুলে নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, কোনো নিরাপত্তা বাহিনীই তাকে তুলে নেয়নি। তিনি কোথাও পালিয়ে থাকতে পারেন বলেও মনে করছেন তিনি। গত রাতেই কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন কাশিমপুর কারাগারে গিয়ে জানান, মীর কাসেমকে বেশিদিন সময় দেয়া যাবে না।

আইন অনুযায়ী সর্বোচ্চ আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আসামিরা অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন। রাষ্ট্রপতি কাউকে ক্ষমা করে দিয়ে অন্য যে কোনো সাজা বা মুক্তি দিতে পারেন। তবে দণ্ডিত আসামি কয়দিনের মধ্যে এই আবেদন করতে পারেন, আইনে তা স্পষ্ট নয়। আইনমন্ত্রী আনিসুল হক মনে করেন, আসামিকে যৌক্তিক সময় দেয়া যেতে পারে। আর এই যৌক্তিক সময় সাত দিনের বেশি হতে পারে না বলেও মনে করেন তিনি।

কাশিমপুর কারাগারের জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, আজই মীর কাসেমকে তার সিদ্ধান্ত জানাতে হবে। তিনি কী বলেন, তার ওপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। আইন অনুযায়ী মীর কাসেম আলী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইলে তিনি সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত ফাঁসির দণ্ড কার্যকর স্থগিত থাকবে। তবে তিনি যদি ক্ষমা না চান তাহলে দণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হবে।

এখন পর্যন্ত কার্যকর হওয়া পাঁচটি ফাঁসির প্রতিটিই হয়েছে নাজিমউদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারে। কারাগার এখান থেকে কেরানিগঞ্জে স্থানান্তরের কারণে মীর কাসেমের ফাঁসি হলে সে দণ্ড কোথায় কার্যকর হবে সে নিয়ে প্রশ্ন উঠেছে।

কারা মহাপরিদর্শক জানিয়েছেন, যেহেতু আইনি প্রক্রিয়া এখনও পুরোপুরি শেষ হয়নি, সেহেতু এই সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি। তবে কাশিমপুর কারাগারে ফাঁসি কার্যকরের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এখন মীর কাসেমের প্রাণভিক্ষার আবেদন এবং তা গৃহীত হওয়া বা না হওয়ার ওপর সব নির্ভর করছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com