রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

প্রবীণ সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আর নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১ আগস্ট, ২০১৮
  • ২৫২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দেশের প্রবীণ সাংবাদিক এবং ইংরেজি দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ. এইচ. এম. মোয়াজ্জেম হোসেন ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। বুধবার সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন।

তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।

মোয়াজ্জেম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অনার্স ও ১৯৬৮ সালে এমএ (অর্থনীতি) ডিগ্রি লাভ করেন। পড়াশোনা শেষ করে তিনি পাকিস্তানের করাচিতে হাবিব ব্যাংকে প্রশিক্ষণ ও গবেষণা অফিসার হিসেবে যোগ দেন। পরে ইসলামাবাদে পাকিস্তান সরকারের অর্থ মন্ত্রণালয়ে বিনিয়োগ ও ক্যাপিটাল বিষয়ে গবেষণা অফিসার হিসেবে কাজ করেন।

তিনি ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজারভারে সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি নিউ নেশন পত্রিকায় বিশেষ সংবাদদাতা হিসেবে যোগ দেন। এরপর তিনি ইউনাইটেড নিউজ অব বাংলাদেশে (ইউএনবি) অর্থনৈতিক সম্পাদক এবং ঢাকা কুরিয়ারে নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে তিনি ডেইলি স্টারে অর্থনৈতিক সম্পাদক হিসেবে যোগ দেন।
খ্যাতিমান এই সাংবাদিক ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত পিআইবি’র এবং ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা বোর্ডের সদস্য ছিলেন। তিনি ১৯৯২ সালে বাংলাদেশ ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মোয়াজ্জেম হোসেন জনতা ব্যাংকের দুই মেয়াদের জন্য বোর্ড মেম্বার ছিলেন। তিনি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর পরিচালক এবং বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও সাউথইস্ট ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (বিআইডিএস)-এর সিনিয়র ফেলো।

অর্থনৈতিক সাংবাদিকতার জন্য ইআরএফ সম্মানসূচক অ্যাওয়াড প্রদান করে। সাংবাদিকতায় গৌরবোজ্জল ভূমিকার জন্য মার্কেন্টাইল ব্যাংক এবং নওয়াব বাহাদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী তাকে সম্মনসূচক অ্যাওয়ার্ড প্রদান করে। সূত্র: ঢাকাটাইমস।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com