বুধবার, ০১ মে ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে বাড়ছে লবণাক্ততা, বরগুনায় সুপেয় পানির সংকট মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না বিপিডিবি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ মহান মে দিবসে সব মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা শ্রমবান্ধব সরকার শ্রমিকের কল্যাণে কাজ করে যাচ্ছে: রাষ্ট্রপতি মহান মে দিবস আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

প্রথম নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৩১ মার্চ, ২০১৯
  • ৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:  প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে স্লোভাকিয়ার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হলেন আইনজীবী ও দুর্নীতিবিরোধী প্রচারক জুজানা কাপুতোভা।শনিবারের এ নির্বাচনে সরকারি দলের প্রার্থী শীর্ষস্থানীয় কূটনীতিক ও ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারোস সেফকোভিচকে পরাজিত করেন। খবর রয়টার্সের।

৪৫ বছর বয়সী কাপুতোভার তেমন কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। আইনজীবী হিসেবেই তিনি বেশি পরিচিত। তিনি নির্বাচনটিকে ভালো ও মন্দের দ্বন্দ্ব হিসেবে তুলে ধরেছিলেন।

গত বছর একজন অনুসন্ধানী সাংবাদিকের খুনের ঘটনা এ নির্বাচনে প্রভাব ফেলেছিল। সাংবাদিক ইয়াং কুচিয়াক পরিকল্পিত অপরাধগুলোর সঙ্গে রাজনীতিবিদের সম্পর্ক নিয়ে অনুসন্ধান করছিলেন।

তার এ অনুসন্ধান চালাকালে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নিজের হবু স্ত্রীর সামনেই তাকে গুলি করে হত্যা করা হয়।কুচিয়াকের হত্যাকাণ্ড নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন কাপুতোভা।

প্রায় সব ভোট গণনা শেষে দেখা যায় কাপুতোভা প্রায় ৫৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। স্লোভাকিয়ার প্রেসিডেন্ট পদটি অনেকাংশেই আনুষ্ঠানিক।

তালাকপ্রাপ্ত কাপুতোভা দুই সন্তানের জননী। তিনি লিবারেল প্রোগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির একজন সদস্য। তবে স্লোভাকিয়ার পার্লামেন্টে এর আগে এই দলটির কোনো আসন ছিল না।

বাংলা৭১নিউজ/এসড

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com