শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ

প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ে আট নম্বরে বাংলাদেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১ মে, ২০১৮
  • ৯৩ বার পড়া হয়েছে
Bangladeshi bowler Mehedi Hasan Miraz,, second right, celebrates the dismissal of Sri Lanka's Upul Tharanga with teammates on day four of their second test cricket match in Colombo, Sri Lanka, Saturday, March 18, 2017. (AP Photo/Eranga Jayawardena)

বাংলা৭১নিউজ ডেস্ক: আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশ দলের। প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ের আট নম্বরে চলে এলো বাংলাদেশ। পেছনে ফেলে দিয়েছে এক সময়ের ক্রিকেট সাম্রাজ্যের অধিপতি ওয়েস্ট ইন্ডিজকে। আজ প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৫। ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে ৮ পয়েন্ট। তাদের পয়েন্ট ৬৭।

আইসিসি বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করেছে আজ। যেখানে ২০১৭-১৮ মৌসুমে খেলা টেস্টগুলোর ভিত্তিতে রেটিং পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। তবে, শুধুমাত্র ২০১৭-১৮ মৌসুমই নয়, বার্ষিক র‌্যাংকিং আপডেট করার সময় আগের দুই মৌসুমের ৫০ ভাগ করে পয়েন্ট যোগ করা হয়। সে হিসেবে আইসিসি র‌্যাংকিং আপডেটে ২০১৪-১৫ সালের পয়েন্ট পূর্ণাঙ্গ বাদ দেয়া হয়েছে। এবং নতুন আপডেটে ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ মৌসুমের রেটিং পয়েন্টের ৫০ ভাগ করে যোগ করা হয়েছে।

৩ এপ্রিল পর্যন্ত ছিল আইসিসি র‌্যাংকিংয়ের বার্ষিক আপডেটের সর্বশেষ সময়। এ সময় পর্যন্ত ফলাফললের ভিত্তিতেই তৈরি করা হয়েছে নতুন র‌্যাংকিং। যেখানে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট কমেছে ৫। জিম্বাবুয়ের ১ পয়েন্ট বাড়লেও তাদের মোট পয়েন্ট ২। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের ব্যবধান ৬৫। সুতরাং, তারা রয়েছে ১০ নম্বরে।

টেস্ট র‌্যাংকিংয়ের নতুন আপডেটেও ভারত রয়েছে শীর্ষে। তাদের পয়েন্ট বেড়েছে ৪টি। ১২৫ পয়েন্ট এখন বিরাট কোহলিদের নামের পাশে। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে ভারতীয়রা। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১২। তাদের রেটিং পয়েন্ট কমেছে ৫। তবুও তারা দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি। মোট পয়েন্ট ১০৬।

নিউজিল্যান্ডের পয়েন্ট বাড়েওনি, কমেওনি। তাদের পয়েণ্ট ১০২। ইংল্যান্ডের পয়েন্ট বেড়েছে ১টি। তাদের মোট পয়েন্ট ৯৮। ৬ষ্ঠ স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ১ পয়েন্ট কমেছে তাদের। মোট পয়েন্ট ৯৪। সপ্তম স্থানে রয়েছে পাকিস্তান। তাদেরও পয়েণ্ট কমেছে ২টি। মোট পয়েণ্ট ৮৬।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে থাকার কারণে ভারত পাচ্ছে ১০ লাখ ডলার পুরস্কার। সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা পাচ্ছে ৫ লাখ ডলার পুরস্কার। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড পাচ্ছে ২ লাখ ডলার করে অর্থ পুরস্কার।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com