বুধবার, ০১ মে ২০২৪, ১২:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না বিপিডিবি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ মহান মে দিবসে সব মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা শ্রমবান্ধব সরকার শ্রমিকের কল্যাণে কাজ করে যাচ্ছে: রাষ্ট্রপতি মহান মে দিবস আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ

নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না মেঘনার দ্বিতীয় রেলসেতুর কাজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৮ জুন, ২০১৬
  • ১০৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না ভৈরবের মেঘনা নদীর ওপর দ্বিতীয় রেলসেতু নির্মাণ কাজ। এ অবস্থায়, ব্যয় না বাড়ালেও প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে আরো ছয় মাস। সংশ্লিষ্টরা বলছেন, বিগত বছরগুলোতে রাজনৈতিক অস্থিরতা আর প্রাকৃতিক দুর্যোগের কারণে ব্যাহত হয়েছে সেতু নির্মাণ। তবে, আগামী ডিসেম্বরের মধ্যেই নতুন সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচল করতে পারবে বলে আশা প্রকল্প সংশ্লিষ্টদের।

রাজধানী ঢাকার সঙ্গে বন্দরনগরী চট্টগ্রামের পণ্য ও যাত্রী পরিবহনের অন্যতম মাধ্যম রেলপথ। তাই যাত্রী সেবার মান বাড়াতে নেয়া, ঢাকা-চট্টগ্রাম রেললাইন ডাবল লেনে উন্নীতকরণের কাজ এগিয়ে চলেছে দ্রুতগতিতে।

এ প্রকল্পের আওতায় ২০১৩ সালের ডিসেম্বরে মেঘনা নদীর ওপর দ্বিতীয় ভৈরব রেলসেতু নির্মাণে কাজ শুরু করে ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকন ও এফকনস।

প্রকল্পের মেয়াদ অনুযায়ী চলতি জুনেই এ সেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা। কিন্তু, এখনো নির্মাণ কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ আগামী ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

দ্বিতীয় ভৈরব রেলসেতুর প্রকল্প ব্যবস্থাপক অমিয়াংশু দাশ বলেন, ‘যখন আমরা প্রোজেক্ট শুরু করি তখন হরতাল-অবরোধ ছিল তাছাড়া গত বছর বন্যা হয়েছিল। এসব কারণে কিছু দেরি হয়েছে। অন্যথায় কোন সমস্যা হয়নি। কাজের অগ্রগতি ভালোই চলছে।’

রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও ব্যয় বাড়ানো হয়নি। আর, বর্ধিত সময়ের মধ্যেই ব্রিজটি রেলওয়ের কাছে হস্তান্তরের আশা করছেন করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

দ্বিতীয় ভৈরব রেলসেতুর প্রকল্প পরিচালক আবদুল হাই বলেন, ‘এই জুনেই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু একটু সময় লাগবে কারণ গত বছর বৃষ্টি বন্যা হয়েছিল তাছাড়া কিছু সময় হরতাল-অবরোধের কারণে কাজ করা যায়নি। আমরা আশা করছি ডিসেম্বরে সম্পূর্ণ কাজ শেষ হবে।’

রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাসুদ করিম বলেন, ‘ব্যয় মূলত বাড়বে না। তবে কাজ যেভাবে চলছে যদি এই সময়ের মধ্যে সম্পূর্ণ শেষ নাও হয় তাহলে আমার মনে হয় এর চেয়ে অতিরিক্ত হয়ত দুই থেকে তিন মাস সময় বেশি লাগতে পারে। কিন্তু আমরা আশা করছি এই সময়ের মধ্যে সম্পন্ন হবে। কাজের মানও ভাল হচ্ছে। এবং কাজ চলছেও দ্রুত গতিতে।’

ভারতের এলওসি ফান্ডের অর্থায়নে মেঘনা নদীর ওপর ১ দশমিক দুই কিলোমিটার দীর্ঘ দ্বিতীয় ভৈরব রেলসেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে পাঁচশ’ ৬৭ কোটি টাকা।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com