শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন

নিরাপত্বা নিশ্চিত করতে বেনাপোল বন্দর অটোমেশন ও সিসি ক্যামেরার আওতায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮
  • ১০৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি: দু’দেশের আমদানি রফতানি বানিজ্যকে গতিশীল ও বন্দরের নিরাপত্বা নিশ্চিত করার লক্ষ্যে বেনাপোল বন্দরকে অটোমেশন ও সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ৫২ কোটি টাকা ব্যায়ে বাস্তবায়ন  হচ্ছে  অটোমেশন, সিসি ক্যামেরা ও বাউন্ডারি ওয়াল। বছরে ভারতের সাথে ৩০ হাজার কোটি টাকার আমদানি বানিজ্য হলেও তেমন একটা উন্নয়ন হয়নি এই বন্দরের।

প্রথমিক ভাবে সিসি ক্যামেরা বসানো হলেও অটোমেশনের কাজও চলেছে। বন্দর থেকে মালামাল চুরি রোধে ও নিরাপত্বা রিশ্চিত করার লক্ষ্যে আপাতত গোটা বন্দরকে আনা হচ্ছে সিসি ক্যামেরার আওতায়। বরতমানে বেনাপোল কাস্টমস হাউসে ও আর্জাতিক চেকপোস্টে অটমেশন ও সিসি ক্যামেরার আওতায় কাজ চললেও বন্দরে ম্যানুয়াল পদ্ধতিতে সব ধরনের কাজ অব্যাহত থাকায় আমদানি রফতানি বানিজ্যে  স্থবিরতা দেখা দিচ্ছিল। ব্যবসায়ীরা বলছেন, দেশর বিভিন্ন দফতরে ডিজিটালাইজেশ ‘র কার্ক্রম চললেও বেনাপোল বন্দর  অনেকটা আধুনিকতার ছোয়ার বাইরে। নানা প্রতিকুলতার মধ্যে সম্পাদিত হচ্ছে আমদানি রফতানি বানিজ্য। সিসি ক্যামেরা ও অটোমেশন প্রক্রিয়া চালু করায় বাড়বে আমদানি রফতানি বানিজ্য।

আর বন্দর ও কাস্টমস কর্মকর্তারা বলছেন, বেনাপোল বন্দরের গুরুত্ব বিবেচনা করে সরকার অবকাঠামো উন্নয়নে আšতরিক। সুষ্ঠুভাবে বাণিজ্য সম্পাদনে পর্যায়ক্রমে সব ধরনের উন্নয়ন করাহবে।

১৯৭২ সালে শুরু হয় বেনাপোল বন্দরের আনুষ্ঠানিক যাত্রা। বেনাপোল বন্দর দেশের সর্ বৃহত স্থল বন্দর। এই বন্দর থেকে সরকার বছরে ৬ হাজার কোটি টাকার রাজস্ব আয় করলেও তুলানমুলক উন্নয়ন হয়নি এই বন্দরের। প্রতিদিন এই বন্দর দিয়ে ৫/৬ “শ পন্য বোঝাই ট্রাক আমদানি হচ্চে। বন্দরের অব্যবস্থাপনার কারনে দিন দিন আমদানি বানিজ্য  কমতে শুরু করেছে ভারতের সাথে। সরকারের রাজস্ব আয়েও বিরুপ প্রভাব পড়তে শুরু করছে। দেরিতে হলেও এখন প্রয়োজনীয় উন্নয়ন কাজ শুরু হওয়ায় সে প্রভাব কমতে শুরু করেছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় দেশের সিংহভাগ শিল্প কলকারখানা ও গার্ন্টস ইন্ডাস্ট্রির  কাচা মাল আমদানি হয় এই বন্দর দিয়ে।  কোলকাতায় ট্রাকে পন্য লোড দিয়ে বেনাপোল বন্দরে আসতে সময় লাগে মাত্র ৩ ঘন্টা। ফলে আমদানিকারকরা এই বন্দর দিয়ে মালামাল আমদানি করতে সবচেয়ে বেশী স্বচ্ছন্দ বোধ করে থাকে। ব্যবসায়ীদের এপথে বাণিজ্যে আগ্রহ বেশি। এ বন্দর থেকে ভারতের বাণিজ্যিক শহর কলকাতার দূরত্ব মাত্র  ৮৪ কিলোমিটার। ১৫ হাজার মানুষের কর্মস্থান রয়েছে এখানে। সবকিছু মিলে এ বন্দরের গুরুত্ব ব্যবসায়ীদের কাছে অপরিসীম।

বেনাপোল আমদানি রফতানি সমিতির সহ সভাপতি আমিনুল হক জানান, দেরিতে হলেও বেনাপোল বন্দরে সিসি ক্যামেরা ও অটোমেশন প্রক্রিয়া শুরু হয়েছে এতে আমরা অনেকটা স্বস্তিবোধ করছি। এতে যেমন কাজের গতি বাড়বে তেমনি বন্দরের নিরাপত্তাও অনেকটা নিশ্চিত হবে।

ভারত বাংলাদেশ ল্যান্ড পোর্ট ইমপোর্ট এক্সপোর্ট সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, বন্দরে সিসি ক্যামেরা ও অটেমেশন প্রক্রিয়ার দাবি আমাদের বহু দিনের দাবি আমদানি রফতানি বাণিজ্য সম্প্রসারণে আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া উচিত।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, আগামীতে বেনাপোল বন্দর দিয়ে দু দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য আরও বাড়বে। ইতোমধ্যে আমদানি পণ্যের নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা লাগানোর কাজ শুরু হয়েছে। আগামীতে নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ১৪শ ক্যামেরা বসবে বন্দর এলাকায়।

বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) প্রদোষ কান্তি দাস জানান, আমদানি রফতানি বাণিজ্য গতিশীল ও আমদানি পণ্যের নিরাপত্তা নিশ্চিত করতে বন্দরে অটোমেশন কার্যক্রম শুরু হয়েছে। অটোমেশন চালুতে এখন ব্যবসায়ীরা ঘরে বসে বন্দর পণ্যগারে রক্ষীত মালামালের খোঁজ খবর নিতে পারবেন।অটোমেশন প্রক্রিয়ায় কাজ সম্পন্ন করতে সিঅ্যান্ডএফ এজেন্টদের দুই জন করে সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হবে আগামী বছরের প্রথম দিকে ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com