রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

নর্থ সাউথের তিন পরিচালকের দুর্নীতি তদন্ত করবে ইউজিসি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৩ মে, ২০১৮
  • ১৪৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) পরিচালনা পর্যদের তিন সদস্যসহ একাধিক কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব অভিযোগ মঞ্জুরি কমিশনকে বিষয়গুলো তদন্ত করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো লিখিত অভিযোগের ভিত্তিতে তা তদন্ত করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসা ওই অভিযোগপত্রে কয়েকজন পরিচালকের ব্যাপারে বিভিন্ন আর্থিক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উত্থাপন করা হয়েছে। তাতে বলা হয়েছে, ওই পরিচালকরা বোর্ড অব ট্রাস্টিজের কয়েকজন সদস্যের যোগসাজশে অনিয়ম করে যাচ্ছেন।

জানা গেছে, গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব (বেসরকারি বিদ্যালয়) জিন্নাত রেহানা স্বাক্ষরিত এক চিঠিতে ইউজিসিকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে- ‘নর্থসাউথ ইউনিভার্সিটির কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ : উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে প্রাপ্ত পত্রের ছায়ালিপি ও তৎসংলগ্নী এ সঙ্গে প্রেরণ করা হল। পত্রে উল্লেখিত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।’

ইউজিসি সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পাঠানো অভিযোগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তিন পরিচালকসহ কয়েক কর্মকর্তার বিরুদ্ধে আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। ‘গলাকাটা’ টিউশন ফি আদায়, জমি ক্রয়ে অর্থ আত্মসাৎ, পরিচালনা পর্যদ সদস্যদের মধ্যে ক্ষমতা নিয়ে দ্বন্দ্বসহ বিভিন্ন অভিযোগের কথা উল্লেখ করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে কেউ অনিয়ম দুর্নীতি করে এমন কোন তথ্য জানা নেই। আর তদন্তের বিষয়েও তিনি কিছুই জানেন না। যদি ইউজিসি তদন্ত করতে চায় তবে আমাদের কোনো বাধা নেই বলে জানান তিনি।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের কাছে জানতে চাইলে তিনি বলেন, মন্ত্রণালয়ের কোনো চিঠি এখন পর্যন্ত আমার হাতে আসেনি। আমরা তদন্ত নির্দেশনা পেলে তা খতিয়ে দেখবো। তিনি বলেন, ওই বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে এর আগে একাধিক তদন্তে আমরা নানান অভিযোগের সত্যতা পেয়েছি।

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ তুলে প্রতিবেদনও প্রকাশ করা হয়। তাতে দেখা গেছে, আইন বহির্ভূত বিভিন্ন কমিটির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা, বাজার মূল্যের চেয়ে বেশি দামে জমি কেনা, বিশ্ববিদ্যালয়ের টাকা খরচ করে দেশের বাইরে বিওটির সভা করাসহ নানাভাবে বিশ্ববিদ্যালয়ের অর্থের অপচয় করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com