শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০

দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট রামাফোসা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পদ থেকে জ্যাকব জুমার সরে যাওয়ার পরদিন পার্লামেন্টের ভোটে দেশটির নতুর প্রেসিডেন্ট হয়েছেন সিরিল রামাফোসা। দুর্নীতি আর অর্থনৈতিক অস্থিতিশীল অবস্থা সফলভাবে সামলা দেয়াই হবে এখন তার প্রধান কাজ।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) প্রার্থী হিসেবে রামাফোসার নাম ঘোষণা করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হন। ক্ষমতাসীন দলের এমপি’রা গান গেয়ে তার নাম ঘোষণা করেন।

প্রেসিডেন্ট হিসাবে প্রথম ভাষণে ৬৫ বছর বয়সী রামাফোসা বলেছেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়বেন। পূর্বসূরি জুমার আমলে দেশ যে দুর্নীতিতে ছেয়ে গিয়েছিল, তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

দুর্নীতিতে জড়িত থাকাকে কেন্দ্র করেই ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) চাপে পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হয়েছিলেন জ্যাকব জুমা। তার আগে নয় বছর ক্ষমতায় ছিলেন তিনি।

জুমার বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ থাকলেও তিনি বরাবরই সব অস্বীকার করে এসেছেন।

এখন জুমার বিদায়ের পর রামাফোসার আগমনে দক্ষিণ আফ্রিকায় নতুন আশা সঞ্চার হয়েছে।

নতুন প্রেসিডেন্টের জন্য এখন জুমা আমলে হওয়া দুর্নীতির বিষয়টি সফলভাবে সামাল দেওয়া ছাড়াও আরেকটি বড় চ্যালেঞ্জ হচ্ছে, দেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল করা। দেশটিতে বেকারত্ব কমানোর জন্য বিনিয়োগ নিশ্চিত করতে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে তাকে।

শুক্রবার জাতির উদ্দেশে স্টেট অব দ্য ন্যাশন ভাষণ দেওয়ার কথা রয়েছে রামাফোসার। দক্ষিণ আফ্রিকায় এ কথা প্রচলিত রয়েছে যে, ১৯৯৪ সালে এএনসি ক্ষমতায় আসার পর থেকেই রামাফোসার নজর ছিল প্রেসিডেন্ট পদের প্রতি।

নেলসন ম্যান্ডেলা তাকে নিজের উত্তরসূরি হিসেবে মনোনীত না করায় তিনি বেশ হতাশ হয়ে পড়েছিলেন। পরবর্তীতে রাজনীতি বাদ দিয়ে ব্যবসার দিকে ঝুঁকেছিলেন।

অবশেষে তার স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। প্রেসিডেন্ট হওয়ার পর তিনি আফ্রিকার ভেঙে পড়া অর্থনীতি জাগিয়ে তোলার প্রতি অগ্রাধিকার দেয়ার কথা বলেছেন।

কিন্তু কাজটা অতি সহজ হবে না, তা সবারই জানার কথা। দক্ষিণ আফ্রিকায় বর্তমানে প্রায় ৩০ শতাংশ বেকারত্ব রয়েছে। আর তরুণদের ক্ষেত্রে সেটা আরও ১০ শতাংশ বেশি।

দেশে প্রবৃদ্ধির হার সর্বনিম্ম পর্যায়ে রয়েছে। বিনিয়োগে আস্থা হারিয়ে ফেলেছেন বিনিয়োগকারীরা। সরকারের হৃদপিণ্ড থেকে দুর্নীতির অবসান ঘটিয়ে বিনিয়োগে আস্থা ফেরানোই হবে এখন রামাফোসার প্রধান কাজ।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com