রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী ফের শেষ মুহূর্তের গোলে অপরাজিত থাকলো লেভারকুসেন নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে নিহত ২ আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচ ইউপিতে প্রথমবারের মতো ভোটগ্রহণ শেখ জামালের জন্মদিন আজ কম্বোডিয়ায় সেনাঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা চীনে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫ থেমে থাকা ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ৩

তেলের দাম কমানো হবে : মুহিত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬
  • ১১৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, আন্তর্জাতিক বাজারে মূল্য পতনের প্রেক্ষিতে সরকার পেট্রোলিয়াম পণ্যের দাম যুক্তিসঙ্গত করতে তেলের দাম কমানোর পরিকল্পনা করছে।

আজ অর্থ মন্ত্রণালয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা ইতোমধ্যেই তেলের দাম কমিয়েছি। আমরা মনে করছি আবারো তেলের দাম কমালে তা দেশের অর্থনীতির জন্য মঙ্গলজনক হবে।’

মিশন প্রধান ব্রিয়ান ইটকেনের নেতৃত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইএমএফ’র সিনিয়র অর্থনীতিবিদ জিরি জোনাস, অর্থনীতিক জয়েন্দু দে, আবাসিক প্রতিনিধি স্টিলা কায়েন্দ্র, নিরাপত্তা উপদেষ্টা ডেভিড কেহয়ে ও নির্বাহী পরিচালক সবীর গোকান।

মুহিত বলেন, ‘শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করার পর আমরা এ ব্যাপারে একটা ঘোষণা দেব।’

সরকার চলতি বছরের এপ্রিলে বিভিন্ন পেট্রোল পণ্যের দাম লিটার প্রতি তিন থেকে ১০ টাকা কমিয়েছে। প্রতি লিটার অকটেন ও পেট্রোলের দাম কমানো হয়েছে ১০ টাকা করে। তাছাড়া প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম কমানো হয়েছে ৩ টাকা করে।

মুহিত বলেন, ‘আমরা তেলের দাম আরো কমানোর জন্য একটা সমন্বয় সভায় এই সিদ্ধান্ত নিয়েছি। এখন আমরা এ ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করছি।’

আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এটা মূলত একটা সৌজন্য সাক্ষাৎ এবং এ দলটি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে।

পাকিস্তানের ৯.২১ বিলিয়ন রুপি দাবি বিষয়ে এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, এ ব্যাপারে মন্তব্য করার কিছু নেই। তিনি আরো বলেন, ‘পাকিস্তান একটি রাফ দেশ এবং তারা যত সব রাবিশ পদক্ষেপ নিচ্ছে।’

মন্ত্রী বলেন, বাংলাদেশ সব সময় ৪টি ক্রাইটেরিয়ায় পাকিস্তানের কাছে অর্থ দেয়ার দাবি জানাচ্ছে এবং বাংলাদেশের যথাযথ নথিপত্র রয়েছে। তিনি আরো বলেন, কিন্তু পাকিস্তানের কাছে তাদের দাবির ব্যাপারে কোন নথিপত্র নেই।

বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করেছে কিন্তু পাকিস্তান এখনো বিভিন্ন খাতে বাংলাদেশকে তার অর্থের শেয়ার ফিরিয়ে দেয়নি।

বাংলা৭১নিউজ/সি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com