রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

ঢাবির দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১৬
  • ১৪১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। নিজ নিজ বিভাগের ছাত্রীরাই তাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। পৃথকভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগও দিয়েছেন তারা। অভিযুক্ত শিক্ষকরা হলেন-রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শান্তনু মজুমদার এবং সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সাহাদাৎ হোসেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক যুগান্তরকে বলেন, অধ্যাপক সাহাদাৎ-এর ব্যাপারে দুই ছাত্রী যৌন হয়রানির লিখিত অভিযোগ করেছেন। এ বিষয়ে যৌন হয়রানি ও নিপীড়ন রোধে যে কমিটি রয়েছে সেই কমিটিকে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। ড. শান্তনু মজুমদারের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনেছি। তবে লিখিত অভিযোগ পাইনি। পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

জানা যায়, সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যানের কাছে যৌন নির্যাতনের বিষয়ে লিখিত অভিযোগ করেন একই বিভাগের দুই ছাত্রী। এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. সাহাদৎ হোসেন যুগান্তরকে বলেন, ‘আমি অত্যন্ত সততার সঙ্গে শিক্ষকতা করে আসছি। অভিযোগ ভিত্তিহীন। এর পেছনে ষড়যন্ত্র আছে।’

এদিকে ২৭ জুন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শান্তনু মজুমদারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে বিভাগের চেয়ারম্যান বরাবরে বিভাগেরই এক ছাত্রী পত্র দিয়েছেন বলে জানা গেছে। বিষয়টি জানিয়ে ভিসি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনকেও লিখিত অভিযোগ দেয়া হয়েছে বলে পত্রে উল্লেখ করা হয়েছে।

জানতে চাইলে রাষ্ট্রবিজ্ঞানের চেয়্যারম্যান অধ্যাপক ড. নুরুল আমিন বেপারি বলেন, অভিযোগ হাতে পেয়েছি। ৩০ জুন আমার চেয়্যারমান পদে দায়িত্ব শেষ হচ্ছে। তাই অভিযোগপত্রটি পরবর্তী চেয়্যারম্যান অধ্যাপক ড. হাসানুজ্জামানকে বুঝিয়ে দিয়েছি। তিনি এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেবেন।

অভিযোগের বিষয়ে ড. শান্তনু মজুমদার বলেন, ‘বুঝতে পারছি না কেন এই অভিযোগ? মানসিকভাবে কথা বলার মতো অবস্থা আমার নেই। তবে এটুকু বলি- অভিযোগটি সত্য নয়।’

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন রোধে গঠিত কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) যুগান্তরকে বলেন, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষকের বিরুদ্ধে দুই ছাত্রীর দেয়া অভিযোগ পেয়েছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। তবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক শান্তনু মজুমদারের বিরুদ্ধে লিখিত অভিযোগ এখনও পাইনি। পেলে তদন্ত করে তার বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com