মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শহরের নিম্নমধ্যবিত্তদের গৃহ নির্মাণে ৩১৮৪ কোটি দেবে আইডিবি যাত্রী কল্যাণ সমিতির মোজাম্মেলের বিরুদ্ধে আদালতে মামলা সরকার ও রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে এরশাদের স্বপ্নের বাংলাদেশ গড়তে কাজ করছি: জি এম কাদের শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইলেন ফারুক বাস মালিকদের সুবিধা দিতে রেলের ভাড়া বৃদ্ধি করা হয়েছে হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ছুটিই থাকছে স্কুল-মাদরাসা তিউনিশিয়ান কেমিক্যাল গ্রুপের সঙ্গে বিএডিসির চুক্তি সংসদের আগামী অধিবেশনে পাস হবে শ্রম আইন আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ শাড়ি পরেই লোকটিকে বেধড়ক মারধর করি: লারা দত্ত ব্যবসায়ী সাবের হত্যার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ বুধবার থেকে কমতে পারে তাপমাত্রা শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না, মানবেতর জীবনযাপন করছে : ফখরুল খায়রুল কবির খোকনের জামিন, মুক্তিতে বাধা নেই লেভানডোফস্কির হ্যাটট্রিকে বার্সেলোনার জয় চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে চায় শিক্ষা মন্ত্রণালয় উপজেলা নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের নির্দেশ ইসির ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ

ট্যাক্স কার্ডের সংখ্যা বেড়ে ১২৫

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩১ অক্টোবর, ২০১৬
  • ৯৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা’ সংশোধন করা হয়েছে। মন্ত্রিসভা আজ তাদের নিয়মিত বৈঠকে সেরা ট্যাক্স দাতার সংখ্যা ২০ থেকে বাড়িয়ে ১২৫ করা হয়েছে। ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই ট্যাক্স কার্ড দেয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, আগে ১০ ব্যক্তি ও ১০ কোম্পানিকে ট্যাক্স কার্ড প্রদান করা হতো। এ সংক্রান্ত নীতিমালা সংশোধন করে ৬৪ ব্যক্তি, ৫০ কোম্পানি ও অন্যান্য ১১টি ক্ষেত্রে ট্যাক্স কার্ড প্রদান করা হবে।

নীতিমালা সংশোধন করে এ সংখ্যা (ট্যাক্স কার্ডধারীদের) বাড়াতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এখন বিভিন্ন ক্যাটাগরিতে ১২৫টি ট্যাক্সকার্ড দেয়া হবে।

ব্যক্তি পর্যায়: বিশেষ শ্রেণিতে পাঁচজন সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পাঁচ জন, প্রতিবন্ধী দু’জন, মহিলা করদাতা পাঁচজন এবং তিনজন তরুণ করদাতা (৪০ বছরের কম বয়সের) ট্যাক্সকার্ড পাবেন।

আয়ের উৎস হিসেবে পাঁচজন ব্যবসায়ী, পাঁচজন বেতনভোগী, পাঁচজন চিকিৎসক, তিনজন সাংবাদিক, তিনজন আইনজীবী, তিনজন প্রকৌশলী, দু’জন স্থপতি, দু’জন অ্যাকাউন্ট্যান্ট, সাতজন নতুন করদাতা, দু’জন খোলোয়াড়, দু’জন অভিনেতা-অভিনেত্রী, দু’জন শিল্পী-গায়িকা এবং অন্যান্য তিনজন এ কার্ড পাবেন।

কোম্পানি পর্যায়: কোম্পানি করদাতাদের মধ্যে ব্যাংকিংয়ে চারটি, অব্যাংকিংয়ে চারটি, টেলিকমিউনিকেশনে একটি, প্রকৌশলে তিনটি, খাদ্য ও আনুষঙ্গিকখাতে তিনটি, জ্বালানিতে তিনটি, পাটে তিনটি, স্পিনিংয়ে পাঁচটি, ওষুধ শিল্পে চারটি, প্রিন্ট ও ইলেকট্রনিকে চারটি, রিয়েল এস্টেটে তিনটি, তৈরি পোশাকে সাতটি, চামড়াশিল্পে দু’টি এবং অন্যান্য ক্ষেত্রে চারটি কার্ড দেওয়া হবে।

অন্যান্য শ্রেণি: ফার্ম চারটি, স্থানীয় কর্তৃপক্ষ একটি, ব্যক্তিসংঘ দু’টি এবং অন্যান্য চারটি ট্যাক্সকার্ড দেওয়া হবে।

মন্ত্রিসভা অর্থমন্ত্রীকে অথরাইজড করেছেন জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, যদি প্রয়োজন মনে করেন তার পরামর্শক্রমে এনবিআর এ সংখ্যা বাড়াতে পারবেন।

কার্ডধারীদের সুবিধা: ট্যাক্সকার্ডধারীরা বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ, বিমান-বেলপথসহ যেকোনো ভ্রমণে সরকারি যানবাহনের টিকিট প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন।

বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ ছাড়াও আবাসিক হোটেলে বুকিংয়ে অগ্রাধিকার এবং ট্যাক্সকার্ডধারী নিজে ছাড়াও তার স্ত্রী, স্বামী ও সন্তানরা সরকারি হাসপাতালে কেবিন সুবিধা পাবেন।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com