বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস

চুয়াডাঙ্গায় কমলা লেবুর বাগানে সাথী ফসল একানি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩১ জুলাই, ২০১৭
  • ৮৫৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নূরুল আলম বাকু, চুয়াডাঙ্গা প্রতিনিধি ঃ চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় প্রথমবারের মতো এ অঞ্চলের নুতন ফসল কমলা চাষ শুরু হয়েছে। সেইসাথে একই জমিতে কমলা গাছের ফাঁকে ফাঁকে সাথী ফসল হিসাবে চাষ করা হচ্ছে ঔষধি ফসল একানির। চুয়াডাঙ্গার দামুড়হুদায় প্রথম এ কমলা ও সাথী ফসল একানির চাষ শুরু করেছেন উপজেলা সদরের দশমি পাড়ার মৃত মসলেম মন্ডলের ছেলে আক্তার আলী। গতবছর এই সময় তিনি তার ২বিঘা জমিতে কমলা লেবুর চারা লাগিয়েছিলেন। সেইসাথে এ বছর ওই কমলালেবু বাগানের সাথী ফসল হিসাবে একানি চাষ শুরু করেছেন। অনুকুল আবহাওয়াসহ সবকিছু ঠিকঠাক থাকলে এই চাষে তিনি ভালো লাভবান হবেন বলে আশা করছেন।
কমলা চাষী আক্তার আলি জানান, গত বছর এই সময় তিনি জেলার জীবননগর থেকে প্রতিটি ৫০ টাকা হিসাবে ১৬০টি কমলালেবুর কলমের চারা কিনে এনে ২বিঘা জমিতে লাগান। ঐ বছরই প্রায় সব চারাগাছেই প্রচুর ফুল আসে। নুতন চারাগাছে ফল ধরলে গাছ দুর্বল হয়ে যাবে ভেবে সমস্ত গাছের ফুল ভেঙ্গে দেই। এবার গাছে ফুল আসার সময় হয়েছে। এবার ফুল আসলে আর ভেঙ্গে দেওয়ার প্রয়োজন হবে না। এই গাছ আ¤্রপালি আম গাছের মত বড় হয়ে থাকে। তিনি আরোও জানান, প্রতিটি কমলা গাছে একেক বারে প্রায় দুই থেকে আড়াইশ’ ফল হয়ে থাকে। আবহাওয়া অনুকুলে থাকলে আগামী বছর সর্বনি¤œ দরে বিক্রি হলেও প্রায় ৪ লক্ষাধিক টাকার কমলা বিক্রি করতে পারবো বলে আশা করছি। এছাড়া কমলার চারা এখনও ছোট থাকায় এবার সাথী ফসল হিসাবে একানি চাষ করেছি । বর্ষজীবি এ ঔষধি ফসল একানি ব্যয়বহুল চাষ হলেও একই জমিতে প্রায় একই খরচে ২টি ফসল হচ্ছে। কমলার পাশাপাশি একানির চারাও খুব ভালো হয়েছে। কমলা বাগানের এ ২ বিঘা জমির সাথীফসল একানি চাষের শুরু থেকে ফসল উঠা পর্যন্ত লাঙ্গল, বীজ, সার, সেচ, কীটনাশক ও লেবার দিয়ে প্রায় ১ লক্ষ ৪০ হাজার টাকার মত খরচ হবে।
ফলন ভালো হলে একানি বিঘাপ্রতি ৭৫ থেকে ৮৫ মন পর্যন্ত ফলন হয়ে থাকে। গত বছরের উঠতি মৌশুমে একানির দর ছিল মনপ্রতি ৪ হাজার টাকা। সে হিসাবে চলতি মৌসুমে যদি একই রকম দাম থাকে আর ২ বিঘা জমিতে ১৫০ মন একানিও উৎপন্ন হয় তবে ১বছরের ফসলে প্রায় ৬ লক্ষ টাকার একানি উৎপাদন হবে। এতে খরচ-খরচা বাদ দিয়ে তার প্রায় ৪ লক্ষাধিক টাকা লাভ হবে বলে আশা করছেন।
দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা সুফি মোহাম্মদ রফিকুজ্জামান জানান, উপজেলার হাউলির মাঠে দামুড়হুদার আক্তার আলী একই জমিতে কমলা ও একানির চাষ করেছেন। তাতে আমাদের সহযোগিতা রয়েছে ও থাকবে। তিনি যদি এ কমলা বাগানের সঠিক পরিচর্যা করেন তাহলে তিনি এই চাষে লাভবান হবেন। তবে প্রথম ২/১ বছর কমলার ফলন ও সাইজ ভাল হলেও খুব একটা সু-স্বাদু হবে না, একটু টক হতে পারে। তবে ২/১ বছর পরে হয়তো কিছুটা মিষ্টি হতে পারে। # #

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com