শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ঘন ঘন সেলফি তোলেন? তা হলে আজই সাবধান হোন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৯
  • ১৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: বছর শেষের রাত হোক বা সারা বছরের নানা উৎসবমুখর সময়অথবা কোথাও বেড়াতে গিয়ে সেলফি তোলার অভ্যাস আমাদের পিছু ছাড়ে না। তবে অনেকেই আছেন, যাঁরা সেলফি তুলতে উৎসবের অপেক্ষা রাখেন না। যে কোনও মুহূর্তেই কেবল ইচ্ছার বশবর্তী হয়ে সেলফি তোলেন অনেকেই। আপনিও কি এমন স্বভাবের শিকার? তবে কিন্তু সাবধান হওয়ার সময় হয়েছে।

কেবল সেলফি তুলেই ক্ষান্ত হওয়া নয়, ফ্রন্ট ক্যামেরা ক্লিকের পরেই সোশ্যাল সাইটে তা আপলোড করাও চাই। এই ডিজিটাল যুগে এমন প্রবণতাকেই ভয় পাচ্ছেন চিকিৎসক মহল। সারা ক্ষণ ফ্রন্ট ক্যামেরার দিকে হাত বেঁকিয়ে ছবি তোলার স্বভাব ডেকে আনছে কারপাল টানেল সিনড্রোম।হাতের কব্জির উপর চাপ পড়ায় হাতের পেশীতে ব্যথা শুরু হয়। সেখান থেকেই ব্যথা ছড়িয়ে পড়ে। এমনকি, ঘন ঘন সেলফি তোলার   স্বভাবের জেরে অসাড় হয়ে যেতে পারে আঙুল। বাড়াবাড়ি হলে পঙ্গুও হতে পারেন কেউ কেউ। পরবর্তী কালে অস্ত্রোপচারেরও প্রয়োজন হতে পারে।

সম্প্রতি আমেরিকান স্কুল হেলথ অ্যাসোশিয়েশনের গবেষকরা এই অসুখের ভয়াবহতা সম্পর্কে সাবধান করেছেন। আইরিশ চিকিৎসকরা এই অসুখের নাম দিয়েছেন, ‘সেলফি রিস্ট’। শহরের অস্থিরোগ বিশেষজ্ঞ অমিতাভ নারায়ণ মুখোপাধ্যায়ও এই বিষয়টিকে খুব সহজ ভাবে দেখতে নারাজ।

তাঁর মতে, ‘‘অনেক ক্ষণ ধরে ফোন ধরে থাকলে কিংবা কব্জি বেঁকিয়ে সারা ক্ষণ সেলফি তুললে এমন রোগের প্রাদুর্ভাব ঘটে। বুড়ো আঙুলের স্নায়ুর উপর চাপ পড়তে থাকলে এই ব্যথা শুরু হয়। তার পর সেই ব্যথা তর্জনী ও মধ্যমা পর্যন্ত ছড়ায়। বাড়াবাড়ি হলে অস্ত্রোপচার করে আঙুলের নীচের স্নায়ুর উপর চাপ কমিয়ে দেওয়া হয়। তাই অস্ত্রোপচার আটকাতে এখন থেকেই সাবধান হওয়া উচিত।নিজের প্রিয় মানুষদের নিয়ে সেলফি তুলুন, কিন্তু তা যেন মাত্রাতিরিক্ত না হয়।’’

কেবল অসুখের ভয়ই নয়, সেলফি তুলতে গিয়ে অসাবধানতার কারণে প্রতি বছর বহু মানুষের মৃত্যুও হয়। তবু সেলফি তোলার অভ্যাস পিছু ছাড়ছে না এক শ্রেণির মানুষকে।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com