শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘কোনও দেশে নেই এমন নিয়ম’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২১ জুন, ২০১৬
  • ১২৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহের চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত। গত রবিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বৈঠকে নেয়া হয়েছে বেশ কিছু সিদ্ধান্ত। যেগুলো নিয়ে এখন প্রশ্ন তুলছেন ক্রিকেট বিশ্লেষকরা।

বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী দল নির্বাচনের নতুন প্রক্রিয়ায় তিন সদস্যের নির্বাচক প্যানেলের সঙ্গে যোগ হবে নির্বাচক কমিটি। ক্রিকেট পরিচালনা-প্রধানের নেতৃত্বাধীন এই কমিটিতে থাকবেন জাতীয় দলের কোচ এবং ম্যানেজার।

প্রধান নির্বাচকের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল দল গঠনের আগে কমিটির সঙ্গে বসে তাদের চাহিদা জানবে এবং দল নির্বাচনের পর আবারও আলোচনায় বসে খেলোয়াড় তালিকায় সবার সম্মতি নেবে। চূড়ান্ত অনুমোদনের জন্য এরপর সেটি যাবে সভাপতির কাছে।

চন্ডিকা হাথুরুসিংহের কোচ থাকাকালীন বাংলাদেশ দল বেশ কিছু উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। কিন্তু কোচের নির্বাচনী প্রক্রিয়ায় থাকাটা কতটা নিয়মিত ঘটনা?

ক্রিকেট বিশ্লেষক সাবেক ক্রিকেটার রাকিবুল হাসান বলেছেন ‘দুই কক্ষ বিশিষ্ট একটা ব্যতিক্রমী নির্বাচনী প্রক্রিয়া আমাদের এখানে রাখা হয়েছে। বাংলাদেশের মত এই সিস্টেম এখন কোনও দেশে নেই’ । তিনি বলেছেন, হয়তো কোঅপারেশনের সমস্যা হচ্ছিল সিলেকশন কমিটির সাথে কোচের।

এদিকে টিম ম্যানেজারকে নির্বাচনী প্রক্রিয়ায় রাখা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। কারণ বলা হয় টিম ম্যানেজারের কাজটা দলের আনুষঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিত করা।

সে পদে ক্রিকেটের বাইরের কেও থাকতে পারেন। তবে নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে যারা থাকেন তারা ক্রিকেট সংশ্লিষ্ট ব্যক্তিরাই থাকেন।

রাকিবুল হাসান বলেছেন, “টিম ম্যানেজারকে নির্বাচনী প্রক্রিয়ায় রাখাতে আমার মত অনেকেই অবাক হয়েছেন। কারণ যখন টিম ট্যুর করে তখন টিম ম্যানেজারের যদি ক্রিকেট ব্যাকগ্রাউন্ড থাকে তাহলে তাকে সাথে নেয়া হয়। কিন্তু দেশের মধ্যে নির্বাচনী প্রক্রিয়ায় রাখাতে আমার খটকা লেগেছে”।

২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে বোর্ডের এইসব সিদ্ধান্ত কতখানি ফলপ্রসূ হয় সেটাই এখন দেখার জন্য উদগ্রীব ক্রিকেট বিশ্লেষকরা।

সূত্র: বিবিসি বাংলা

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com